ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ১৬:৩৭:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ এভারকেয়ারের সিসিইউতে ভর্তি খালেদা জিয়া মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা মদিনায় ভারি বৃষ্টিতে বন্যা, রেড অ্যালার্ট জারি

ঈদের ছুটিতে বাসা-বাড়ি ছাড়ার আগে যা করা করবেন

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৫৯ পিএম, ৮ এপ্রিল ২০২৪ সোমবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ঈদের ছুটিতে অনেকেই এরই মধ্যে বাসা-বাড়ি ছেড়ে নিজ নিজ গ্রামে ছুটছেন। ঈদের ছুটিতে কেউ এক সপ্তাহ আবার কেউ ১০ দিন এমনকি একমাস পর্যন্তও কেউ কেউ বাড়ির বাইরে থাকেন। তবে কোথায় দীর্ঘদিনের জন্য যাওয়ার আগে অবশ্যই বসতঘর পরিপাটি করে রেখে তবেই বের হন। না হলে ঘটতে পারে মারাত্মক বিপদ!

অপ্রস্তুত ও এলোমেলোভাবে বাড়িটিকে ফেলে রেখে যাওয়া কখনোই ঠিক হবে না। এক্ষেত্রে ফিরে এসে বাড়ির সবকিছু গোছানো ও ক্ষয়ক্ষতিহীনভাবে ফিরে পেতে বেশ কয়েকটি কাজ গুছিয়ে যাওয়া উচিত। এমনকি নিরাপত্তার খাতিরে বেশ কিছু বিষয় মাথায় রেখে তবেই বের হন ঘর থেকে। জেনে নিন কোথায় যাওয়ার আগে ঘর কীভাবে গুছিয়ে যাবেন-

যাওয়ার আগে প্রতিটি ঘর গুছিয়ে রাখুন ও ময়লা-আবর্জনা পরিষ্কার করুন। অনেকেই কোথাও বের হওয়ার আগে তাড়াহুড়োতে ঘর নোংরা করে বেরিয়ে পড়েন। এতে ফিরে এসে নোংরা ঘর দেখলে মেজাজ আরও খারাপ হয় এমনকি তাৎক্ষণিক ঘর পরিষ্কার করতে গিয়ে বিপাকে পড়েন কেউ কেউ। তাই বের হওয়ার আগে অবশ্যই ঘর পরিষ্কার করে যান।

বাড়ি ছাড়ার আগে ময়লা আবর্জনা ফেলে দিতে ভুলবেন না। তা না হলে সেগুলো পঁচে-গলে ঘরভর্তি দুর্গন্ধ ছড়াবে। বাড়ির অন্যান্য ঘরগুলো তো বটেই, বিশেষ করে রান্নাঘর পরিষ্কারের সময় বেশি মনোযোগী হন। দীর্ঘদিনের জন্য ঘরের বাইরে গেলে অবশ্যই ফ্রিজ খালি করুন। ফ্রিজে যদি পচনশীল খাবার থাকে তাহলে তা ফেলে দিন না হয় খেয়ে নিন তখনই। এছাড়া ফ্রিজ খালি করে বন্ধ করে গেলে বিদ্যুৎ বিলও বাঁচবে।


একই সঙ্গে ঘরের সব ধরনের ইলেকট্রনিক ডিভাইস আনপ্লাগ করুন। বাড়িতে এয়ার কন্ডিশনার থাকলে সেটি বন্ধ করুন ও আনপ্লাগ করুন। গিজার থাকলে সেটিও মনে করে আনপ্লাগ করে রাখুন। ওয়াশিং মেশিনের ক্ষেত্রেও একই কাজ করা জরুরি। ঘর থেকে বের হওয়ার সময় অবশ্যই ফ্যান, লাইটসহ সব ধরনের পাওয়ার সুইচ বন্ধ করে যান। না হলে ঘটতে পারে দুর্ঘটনা।

ওয়াইফাই ও কম্পিউটারের সংযোগও বন্ধ করে যান কোথাও যাওয়ার আগে। গ্যাসের চুলা অনেক সময় ঠিকভাবে বন্ধ হয় না। আগুন না জ্বললেও দেখা যায় আস্তে আস্তে গ্যাস বের হয় চুলা থেকে। এমন ক্ষেত্রে বিস্ফোরণ ঘটার ঝুঁকি বেড়ে যায়। তাই ঘর থেকে বের হওয়ার আগে অবশ্যই গ্যাসের চাবি ঠিকমতো বন্ধ করেছেন কি না তা যাচাই করুন।


ঘরের সব জানালা ও দরজা বন্ধ করা হয়েছে কি না কমপক্ষে দুবার চেক করুন। এখন যেহেতু বর্ষাকাল তাই যে কোনো সময়েই ঝড় বৃষ্টি হতে পারে। তাই ঘর ছাড়ার আগে জানালা-বারান্দার দরজাগুলো ভালো করে বন্ধ করুন। ছুটিতে কোথাও যাওয়ার আগে অবশ্যই ঘরের ফার্নিচার ঢেকে রাখুন। এতে ফার্নিচার কেবল ধূলা-বালিমুক্ত থাকবে।

অনেকের ঘরেই নগদ অর্থসহ গহনা থাকে। এসব মূল্যবান জিনিস অবশ্যই নিরাপদ কোনো স্থানে রেখে যান। প্রয়োজনে ব্যাংকের লকারে কিংবা নিকট আত্মীয়ের কাছেও রেখে দিতে পারেন। ঘর ছাড়ার আগে অবশ্যই সব পানির ট্যাপগুলো চেক করে নিন, কোনো খোলা থাকলে তা বন্ধ করুন ভালোভাবে।

এমনকি বাথরুমে বালতি, মগ বা বদনায় পানি রাখবেন না। দীর্ঘদিন জমে থাকা পানিতে মশার প্রজনন ঘটতে পারে। আপনার এই কয়েকটি পদক্ষেপ দীর্ঘসময়ের ছুটিকে করবে নিশ্চিন্ত ও আনন্দময়। এই কাজগুলো করে গেলে ঘরে ফিরে আর দ্রুত পরিষ্কার পরিচ্ছন্নতা করতে ব্যস্ত হতে হবে না।