ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ২২:৩৩:৫৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহর জন্মদিন আজ

আলীম আল রশিদ | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৩৫ পিএম, ২ জানুয়ারি ২০২১ শনিবার

কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ

কণ্ঠশিল্পী শাহনাজ রহমতুল্লাহ

একতারা তুই দেশের কথা/বলরে এবার বল/আমাকে তুই বাউল করে/সঙ্গে নিয়ে চল...। এমন অসংখ্য জনপ্রিয় গানের কিংবদন্তি শিল্পী শাহনাজ রহমতুল্লাহ। শাহনাজ রহমতুল্লাহ ছিলেন একজন প্রখ্যাত বাংলাদেশী সংগীত শিল্পী। তিনি দেশাত্মবোধক গান গেয়ে বিপুল জনপ্রিয়তা অর্জন করেন। আজ ২ জানুয়ারি তার জন্মদিন।
তার উল্লেখযোগ্য গানসমূহের মধ্যে রয়েছে' এক নদী রক্ত পেরিয়ে, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে, একতারা তুই দেশের কথা বলরে এবার বল্, জয় বাংলা বাংলার জয়, আমায় যদি প্রশ্ন করে, যে ছিল দৃষ্টির সীমানায়।
প্রথমোক্ত তিনটি গান বিবিসির একটি জরিপে সর্বকালের সেরা বিশটি বাংলা গানের তালিকায় স্থান পায়।
১৯৯২ সালে তিনি একুশে পদক এবং ১৯৯০ সালে ছুটির ফাঁদে চলচ্চিত্রের জন্য শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী হিসেবে বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করেন শাহনাজ রহমতুল্লাহ।
শাহনাজ রহমতুল্লাহ  ১৯৫২ সালের ২ জানুয়ারি ঢাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম এম ফজলুল হক ও মাতার নাম আসিয়া হক। শাহনাজের ভাই আনোয়ার পারভেজ কিংবদন্তি সুরকার ও সঙ্গীত পরিচালক
তার আরেক ভাই জাফর ইকবাল ছিলেন চলচ্চিত্র জগতের অন্যতম জনপ্রিয়  অভিনেতা ও গায়ক এবং গিটারিস্ট । শাহনাজ রহমতুল্লাহ গান শিখেছেন গজল সম্রাট মেহেদী হাসানের কাছে।
১৯৬৩ সালে ১০ বছর বয়সে ‘নতুন সুর’ নামক চলচ্চিত্রে কণ্ঠ দেওয়ার মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। ১৯৬৪ সালে প্রথম টেলিভিশনে তার গাওয়া গান প্রচারিত হয়।
তিনি গাজী মাজহারুল আনোয়ার, আলাউদ্দিন আলী, খান আতা  আজাদ রহমান, প্রমুখ বিখ্যাত সুরকারদের সুরে গান গেয়েছেন। পাকিস্তানে থাকার সুবাদে করাচী টিভিসহ উর্দু ছবিতেও গান করেছেন।
 এছাড়াও এক নদী রক্ত পেরিয়ে, একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়ে, একতারা তুই দেশের কথা বলরে এবার বল্ ইত্যাদি জনপ্রিয় দেশাত্মবোধক গান তিনি গেয়ে তিনি কোটি কোটি দর্শক শ্রোতাদের প্রিয় শিল্পী হয়েছিলেন।
শাহনাজ রহমতুল্লাহ চলচ্চিত্রে নেপথ্য কণ্ঠশিল্পী হিসেবে প্রচুর গানে কন্ঠ দিয়েছিলেন। এরমধ্যে উল্লেখযোগ্য হ গুনাই  (১৯৬৬), ডাক বাবু  (১৯৬৬), বেহুলা  (১৯৬৬), নবাব সিরাজউদ্দৌলা  (১৯৬৬), সাইফুল মুল্ক্ বদিউজ্জামাল  (১৯৬৭), নয়নতারা।
এছাড়া,  আনোয়ারা  (১৯৬৭), রাখাল বন্ধু  (১৯৬৮), সাত ভাই চম্পা  (১৯৬৮), বাঁশরী  (১৯৬৮), সুয়োরানী দুয়োরানী  (১৯৬৮), পীচ ঢালা পথ  (১৯৬৮), এতটুকু আশা  (১৯৬৮), রশমণি  (১৯৬৮), মুক্তি  (১৯৬৯), ভানুমতি  (১৯৬৯), পাতালপুরীর রাজকন্যা  (১৯৬৯), আলিঙ্গন ।
আরও রয়েছে,  নীল আকাশের নিচে  (১৯৬৯), বিজলী  (১৯৭০), মধুমিলন  (১৯৭০), আমির সওদাগর ও ভেলুয়া সুন্দরী  (১৯৭০), কত যে মিনতি  (১৯৭০), রং বদলায়  (১৯৭০), বিনিময়  (১৯৭০), অধিকার  (১৯৭০), স্মৃতিটুকু থাক।
শাহনাজ রহমতুল্লাহ কন্ঠ দিয়েছেন, জয় বাংলা  (১৯৭২), গান গেয়ে পরিচয়  (১৯৭২), বাহরাম বাদশাহ  (১৯৭২), অশ্রু দিয়ে লেখা  (১৯৭২), প্রতিশোধ  (১৯৭২), ঘুড্ডি  (১৯৮০), ছুটির ফাঁদে  ইত্যাদি।
শাহনাজ রহমতুল্লাহর গাওয়া উল্লেখযোগ্য গানসমূহের মধ্যে রয়েছেঃ একবার যেতে দে না আমার ছোট্ট সোনার গাঁয়, প্রথম বাংলাদেশ আমার শেষ বাংলাদেশ, এক নদী রক্ত পেরিয়ে, আমার দেশের মাটির গন্ধে।
এছাড়া,  একতারা তুই দেশের কথা বল রে এবার বল, আমায় যদি প্রশ্ন করে, কে যেন সোনার কাঠি, মানিক সে তো মানিক নয়, যদি চোখের দৃষ্টি, সাগরের তীর থেকে, খোলা জানালা, পারি না ভুলে যেতে।
তাছাড়া, ফুলের কানে ভ্রমর এসে, আমি তো আমার গল্প বলেছি, আরও কিছু দাও না, একটি কুসুম তুলে নিয়েছি, ক্ষণিকের ভালো লাগা মনেতে দোলা দিয়ে, এই জীবনের মঞ্চে মোরা কেউবা কাঁদি কেউবা হাসি।
শাহনাজ রহমতুল্লাহ-এর প্রাপ্ত পুরস্কারের মধ্যে রয়েছেঃ
• বাংলাদেশ জাতীয় চলচ্চিত্র পুরস্কার শ্রেষ্ঠ নারী কণ্ঠশিল্পী (১৯৯০) • একুশে পদক (১৯৯২), • বাংলাদেশ শিল্পকলা একাডেমি পুরস্কার, • বাচসাস পুরস্কার ইত্যাদি।
শাহনাজ রহমতুল্লাহ ব্যক্তিগত জীবনে ১৯৭৩ সালে আবুল বাশার রহমতুল্লাহর সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন। এই দম্পতির এক কন্যা ও এক পুত্র রয়েছে, তারা হলেন নাহিদ রহমতউল্লাহ এবং একেএম সায়েফ রহমতউল্লাহ।
রহমতুল্লাহ হৃদরোগে আক্রান্ত হয়ে ২০১৯ সালের ২৩ মার্চ ঢাকার বারিধারায় নিজ বাড়িতে মৃত্যুবরণ করেন।
আজ বাংলাদেশের প্রখ্যাত কিংবদন্তি সংগীত শিল্পী শাহনাজ রহমতুল্লাহর জন্মদিন। আজকের এই দিনে তাকে গভীর শ্রদ্ধা ও ভালোবাসা।