ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ৮:৫৬:১১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি প্রধানমন্ত্রীর শ্রদ্ধা ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১

খ্যাতিমান শিল্পী সুপ্রিয়া দেবীর জন্মদিন আজ

বিনোদন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:৫৮ পিএম, ৮ জানুয়ারি ২০২১ শুক্রবার

খ্যাতিমান শিল্পী সুপ্রিয়া দেবীর জন্মদিন আজ

খ্যাতিমান শিল্পী সুপ্রিয়া দেবীর জন্মদিন আজ

সুপ্রিয়া দেবী। ঋত্বিক ঘটকের "মেঘে ঢাকা তারা" ছবির এই নায়িকাকে চলচ্চিত্র প্রেমীদের ভুলে যাবার কথা নয়। আসল নাম কৃষ্ণা, ডাকনাম বেনু, অনেকেই তাকে সুপ্রিয়া চৌধুরী নামে জানেন। তবে পর্দায় তিনি সুপ্রিয়া দেবী। আজ ৮ জানুয়ারি এই খ্যাতিমান শিল্পীর জন্মদিন।

সুপ্রিয়া দেবী ১৯৩৩ সালের ৮ জানুয়ারি জন্মগ্রহণ করেন। গত শতাব্দীর ৬০ এবং ৭০ দশকে, কোলকাতার চলচ্চিত্রে সুচিত্রা সেন এর পরেই সর্বাধিক উচ্চারিত নাম। ভারতীয় বাংলা চলচ্চিত্রে ৫০ বছরেরও বেশি সময় ধরে অভিনয় করেছেন এই শিল্পী। অসাধারন অভিনয় দক্ষতার জন্য আলোচিত, আবার উত্তম কুমারের সঙ্গে সম্পর্ক বিষয়েও সমালোচিত এই বনেদী পরিবারের নায়িকা। পেয়েছেন ভারতের 'পদ্মশ্রী' পুরস্কার। পশ্চিম বংগের "বঙ্গভূষণ" পুরস্কার।

কৃষ্ণা বন্দ্যোপাধ্যায় বেনু (সুপ্রিয়া দেবী) মায়ানমারের মিয়িত্‌কিনায় জন্মগ্রহণ করেন। তার বাবা বিখ্যাত আইনজীবী গোপাল চন্দ্র বন্দ্যোপাধ্যায়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়, বার্মায় বসবাসরত অনেক ভারতীয় ভারতে চলে আসেন। সুপ্রিয়া দেবীর পরিবার শেষ পর্যন্ত দক্ষিণ কলকাতায় বসবাস শুরু করেন।

সুপ্রিয়া দেবী অভিনয়ে অভিষেক ঘটে মাত্র সাত বছর বয়সে, তার বাবা’র পরিচালিত দুইটি নাটকে অভিনয়ের মাধ্যমে। তিনি ছোটবেলা থেকে নৃত্যের প্রতি অনেক আগ্রহী ছিলেন। শৈশব থেকে তার অন্তরঙ্গ বন্ধু ছিলেন নিহার দত্ত, যিনি গুহ ঠাকুরতা পরিবারের একজনকে বিয়ে করেন এবং মিসেস নিহার গুহ ঠাকুরতা নাম ধারণ করেন, যিনি বার্মার তৎকালীন সময়ের একজন প্রসিদ্ধ সমাজসেবী ছিলেন।

১৯৪৮ সালে বন্দ্যোপাধ্যায় পরিবার কলকাতায় পুনরায় বসবাস শুরু করেন। তারা ১৯৪২ সালে উদ্বাস্তু শিবিরে বসবাস করেন। এ সময় জাপান জোরপূর্বক বার্মা দখল করে। তরুণ সুপ্রিয়া এবং তার পরিবারকে মাধ্যমে পায়ে হেঁটে কলকাতায় নির্বিঘ্ন পরিবেশে ফিরে আসতে বাধ্য করে।

কলকাতায়, তিনি তার নৃত্য প্রশিক্ষণ অব্যাহত রাখেন এবং গুরু মুরুথাপ্পান এবং পরবর্তীতে গুরু প্রহ্লাদ দাসের কাছে নাচের প্রশিক্ষণ গ্রহণ করেন। সুপ্রিয়া দেবী এবং তার পরিবারের সাথে চন্দ্রবতী দেবীর বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ক বিদ্যমান ছিল। চন্দ্রবতী দেবী সে সময় একজন বিখ্যাত অভিনেত্রী এবং তাদের প্রতিবেশী ছিলেন।

১৯৫৪ সালে, সুপ্রিয়া দেবী বিশ্বনাথ চৌধুরীকে বিয়ে করেন। পরে তাদের একমাত্র কন্যা সোমা জন্মগ্রহণ করে। তিনি ১৯৫০ সালের শেষের দিকে একটি বিখ্যাত চলচ্চিত্রের মাধ্যমে এ জগতে ফেরার আগে কিছুদিনের জন্য ছায়াছবি থেকে অবসর নেন। উত্তম কুমারের সাথে কিছু হিট সিনেমায় কাজ করার পর, তাদের মধ্যে একটি সুসম্পর্ক তৈরি হয়। এরপর থেকে তারা অনেক বছর একসাথে সহবাস করেন।

২০১৮ সালের ২৬ জানুয়ারি শুক্রবার এই মহান অভিনেত্রী কলকাতায় ৮৫ বছর বয়সে শেষ নি:শ্বাস ত্যাগ করেন।

নিচে তার অভিনিত সিনেমারগুলোর নাম দেওয়া হলো:

    দ্য নেমসেক (২০০৬)
    একটী নদীর নাম (২০০২)
    শেষ ঠিকানা (২০০০)
    হানিমুন (১৯৯২)
    ইমান কল্যাণ (১৯৮২)
    কলঙ্কিনী কঙ্কাবতী (১৯৮১)
    মন নিয়ে (১৯৮১)
    দেবদাস (১৯৭৯)
    দুই পুরুষ (১৯৭৮)
    সন্ধ্যা রাগ (১৯৭৭)
    সন্ন্যাসী রাজা (১৯৭৫)
    যদি জানতেম (১৯৭৪)
    বাঘবন্দী খেলা (১৯৭৫)
    বনপলাশীর পদাবলী (১৯৭৩)
    চিরদিনের (১৯৬৯)
    চৌরঙ্গি (১৯৬৮)
    তিন অধ্যায় (১৯৬৮)
    কাল তুমি আলেয়া (১৯৬৬)
    শুধু একটি বছর (১৯৬৬)
    আপ কি পরিছাঁইয়া (১৯৬৪)
    দূর গগন কি ছাঁও মে (১৯৬৪)
    লাল পাত্থর (১৯৬৪)
    বেগানা (১৯৬৩)
    সূর্য শিখা (১৯৬৩)
    কোমল গান্ধার (১৯৬১)
    মধ্য রাতের তারা (১৯৬১)
    মেঘে ঢাকা তারা (১৯৬০)
    নতুন ফসল (১৯৬০)
    শুন বর নারী (১৯৬০)
    বসু পরিবার (১৯৫২)।