ঢাকা, শুক্রবার ১৯, এপ্রিল ২০২৪ ১৪:২৫:৪৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
মানুষ এখন ডাল-ভাত নয়, মাছ-মাংস নিয়ে চিন্তা করে ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে ১০ কিলোমিটার এলাকাজুড়ে যানজট তীব্র তাপপ্রবাহ, সতর্ক থাকতে মাইকিং ভারতের লোকসভা নির্বাচনের প্রথম ধাপ আজ শুরু জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা

ছোট্ট ঘরে মাশরুম চাষ করেই আয় করুন লাখ লাখ টাকা

ফিচার ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:৪২ পিএম, ২৮ আগস্ট ২০২১ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

আপনার যদি আমিষ খেতে অসুবিধা হয় তাহলে মাছ মাংসের পরিবর্তে সাদরে গ্রহণ করতে পারবেন মাশরুমকে। মাছ মাংসের স্বাদ পেয়ে যাবেন আবার পুষ্টির কোন ঘাটতি হবে না। বাজারে অনেক সময় সঠিক গুণমানের মাশরুম পাওয়া যায় না। আপনি ইচ্ছা করলেই সামান্য প্রচেষ্টাতেই নিজের ছোট্ট ঘরে চাষ করে ফেলতে পারেন মাশরুম। তার সাথেই আয় করতে পারবেন লাখ লাখ টাকা।

মূলধন: মাত্র ৫০ হাজার টাকা দিয়ে শুরু করতে পারেন মাশরুমের ব্যবসা। তার পরিবর্তে আপনার আয় হবে প্রায় ৫ লাখ টাকার মত। মাশরুমের বাজার অত্যন্ত ভালো। ওষুধ এবং নানা পুষ্টি সামগ্রী তৈরি করার পাশাপাশি মাশরুম বিভিন্ন দেশে রপ্তানি করা হয় ।

মাশরুম চাষের প্রশিক্ষণ: আপনার যদি লক্ষ্য থাকে মাশরুম চাষকে বৃহৎ আকারে একটি ব্যবসায় পরিণত করবেন তাহলে অবশ্যই আগে থাকতে পরিকল্পনা করে নিন। তার জন্য প্রয়োজন উপযুক্ত প্রশিক্ষণ। বিভিন্ন সরকারী এবং বেসরকারী কৃষি অনুসন্ধান কেন্দ্র ও কৃষি বিশ্ববিদ্যালয়গুলিতে মাশরুম চাষের ট্রেনিং দেওয়া হয়।

মাশরুম চাষের উপযুক্ত স্থান: প্রতি বর্গমিটারে আপনি খুব সহজেই চাষ করতে পারবেন প্রায় ১০ কেজি মাশরুম। ৪০×৩০ ফুট জায়গায় তিন ফুট চওড়া রেক বানিয়ে চাষ করতে পারেন মাশরুম। তাই সেক্ষেত্রে অনেক বেশি পরিসরের প্রয়োজন হয় না।

উপযুক্ত সার তৈরি করবেন কিভাবে: মাশরুম চাষের জন্য প্রথমেই আপনাকে বানিয়ে নিতে হবে কম্পোস্ট সার। তার জন্য ধানের খড় বা বিচালি ভেজাতে হবে। এই অংশটি পচানোর জন্য একদিন পর মেশাতে হবে ইউরিয়া পটাশ ডিএপি এবং ভুষি। সমস্ত মিশ্রন একত্রে পচে গিয়ে প্রায় দেড় মাস পর তৈরি হবে মাশরুম চাষের উপযুক্ত কম্পোস্ট সার।

এই সারের সাথে গোবরের ঘুঁটে এবং মাটি মিশিয়ে দেড় ইঞ্চি পুরু করে বিছিয়ে দিতে হবে। মাশরুম চাষের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হলো জল। খেয়াল রাখতে হবে মিশ্রণটি যেন শুকিয়ে না যায়। তাই দিনে দুই থেকে তিনবার জল দিয়ে ভেজাতে হবে। একটি স্তরের উপর দিতে হবে আরেকটি দুইঞ্চি পুরু কম্পোস্টের স্তর। এভাবেই শুরু করতে হবে মাশরুম চাষ।

কত টাকা লাভ করবেন: মাত্র ১০০ বর্গফুট জায়গায় মাশরুম চাষ করে আপনি আয় করতে পারবেন বছরে ১ লাখ থেকে ৫ লাখ টাকা পর্যন্ত। লভ্যাংশ নির্ভর করবে আপনার বিনিয়োগ এবং পরিশ্রমের উপর।