ঢাকা, রবিবার ২৮, এপ্রিল ২০২৪ ৬:৪৬:০২ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
খিলগাঁওয়ে একইদিনে তিন শিশুর মৃত্যু শেরে বাংলার কর্মপ্রচেষ্টা নতুন প্রজন্মকে অনুপ্রাণিত করবে বৃষ্টি কবে হবে, জানাল আবহাওয়া অফিস শেরে বাংলা এ কে ফজলুল হকের মাজারে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী

টবে বেগুন চাষ পদ্ধতি জেনে নিন

ফিচার ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৫:১১ পিএম, ৭ জুন ২০২৩ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বেগুন সাধারনত একটি শীতকালিন সবজি, তবে সারা বছর এ চাষ করা যায়। বেগুন বাংলাদেশে অতি পরিচিত একটি সবজি। টবেও এটি ভাল ফলন হয়ে থাকে। আসুন জেনে নিই কিভাবে টবে বেগুন চারা রোপন করব।

চারা সংগ্রহ: নার্সারি থেকে সুন্দর ও বলিষ্ঠ বেগুন চারা এবং একটি ১০-১২ ইঞ্চির টব সংগ্রহ করুন।

মাটি প্রস্তুতকরণ: টবে বেগুন রোপনের জন্য ২ ভাগ দোয়াশ মাটি, ১ ভাগ কোকোপেট বা গাছের গুড়া এবং ১ ভাগ জৈব সার ভাল করে মিশিয়ে নিন। এখন আপনার পছন্দের বেগুন গাছটি টবে রোপন করে ভরপুর পানি দিয়ে দিন।

অন্যন্য পরিচর্যা: বেগুন গাছ রোদ পছন্দ করে। তাই এটিকে রোদে রাখতে হবে। তবে হালকা রোদেও এটি হয়। পানি দেওয়ার সময় খেয়াল রাখতে হবে অবশ্যই টবের মাটি শুকিয়ে যাবার আগেই টবে পানি দিতে হবে। চারা রোপনের ১ সপ্তাহ পরে ১ চামচ ইউরিয়া, ১ চামচ ফসফেট, ১ চামচ পটাশ এবং আধা চামচ ম্যাগনেসিয়াম সালফেট একসাথে মিশিয়ে আড়াই চামচ করে প্রত্যেক ২০ দিন পর পর প্রয়োগ করতে হবে। এভাবে করলে বেগুন গাছ প্রায় ২ বছর গাছটি ফল দিতে থাকবে।

রোগবালাই ব্যবস্থাপনা: বেগুনে গাছে রোগ-পোকার আক্রমন বেশি তাই সতর্কতা অবলম্বন করতে হয়। বেগুনের সবচেয়ে ক্ষতিকর পোকা হল ডগা ও ফল ঝিদ্রকারি পোকা। এসব রোগ-পোকার আক্রমন থেকে রক্ষা পেতে হলে প্রতি মাসে বেগুন গাছে ভাল কীটনাশক ও ছত্রাকনাশক স্প্রে করতে হবে।

টিপস: টবে ভাল ফল পেতে চাইলে গ্রোথ রেগুলেটর প্রতি মাসে স্প্রে করতে পার।