ঢাকা, শনিবার ০৪, মে ২০২৪ ১৪:৩২:১৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৬০ টাকার নিচে মিলছে না সবজি, মাছ-মাংসে আগুন আরও ২ দিন দাবদাহের পূর্বাভাস আজ থেকে বাড়ছে ট্রেনভাড়া, দেখে নিন কোন রুটে কত ব্রাজিলে প্রবল বর্ষণে নিহত ৩৯, নিখোঁজ ৭০ আজ যেসব জেলায় শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে মুন্সিগঞ্জে সড়ক দুর্ঘটনায় একই পরিবারের নিহত ৩ বিশ্বব্যাপী ক্যাম্পাসে ছড়িয়ে পড়ছে ইসরায়েলবিরোধী বিক্ষোভ

টমেটো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৭ পিএম, ৬ মার্চ ২০২৪ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

আমাদের চেনা সবজি টমেটো। শীতকালে এর ফলন বেশি হলেও এখন  সারা বছর মেলে। এই সবজি রোজ খেলেই বাড়বে রোগ প্রতিরোধ ক্ষমতা, কমবে সর্দি-কাশির ফাঁদে পড়ার আশঙ্কা!

আবহাওয়া বদলে গেলেই পিছু নেয় একাধিক জীবাণু। আর এইসব জীবাণুর খপ্পরে পড়লে যে সর্দি-কাশির ফাঁদে পড়ার আশঙ্কা বাড়বে, তা তো বলাই বাহুল্য! তাই আর অহেতুক সময় নষ্ট করা চলবে না। বরং চেষ্টা করুন রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নেওয়ার। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে টমেটোর মতো একটি উপকারী সবজি।


ধীরে ধীরে বদলে যাচ্ছে আবহাওয়া। বাড়ছে গরমের প্রকোপ। আর এই সময় একটু অসচেতন হলেই শরীরে সিঁধ কাটতে পারে জ্বর, সর্দি, কাশির মতো সমস্যা। তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে যেন তেন প্রকারেণ ইমিউনিটি বাড়াতেই হবে। এই কাজটা করলেই ছোটখাট অসুখকে ডজ করে আপনি সুস্থ-স্বাভাবিক জীবন কাটাতে পারবেন।

এখন প্রশ্ন হল, ইমিউনিটি বাড়াবেন কী ভাবে? সেক্ষেত্রে নিয়মিত শরীরচর্চা করার পাশাপাশি পাতে রাখতে হবে টমেটোর মতো একটি সস্তার সবজি। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

ইমিউনিটি বাড়ায় টমেটো

এই সবজি হল লাইকোপেন নামক একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের ভাণ্ডার। আর এই উপাদান শরীরে ক্ষতিকর ফ্রি রেডিকেলসের সঙ্গে লড়াই করার কাজে সিদ্ধহস্ত। আর শরীরে এইসব ফ্রি রেডিকেলসের প্রভাব কমলে যে অচিরেই বাড়বে ইমিউনিটি, তা তো বলাই বাহুল্য। তাই জ্বর, সর্দির মতো ছোটখাট রোগের ফাঁদ এড়িয়ে চলার ইচ্ছে থাকলে রোজের পাতে টমটোকে জায়গা করে দিতেই হবে। ব্যস, তাতেই খেলা ঘুরে যাবে।

হার্টের বন্ধু​

শরীরে এলডিএল কোলেস্টেরল বা খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়লে তা হার্টসহ দেহের একাধিক অঙ্গের ক্ষয়ক্ষতি করে দেওয়ার ক্ষমতা রাখে। তাই হার্ট অ্যাটাক, অ্যারিদমিয়ার মতো রোগের ফাঁদ এড়াতে চাইলে আপনাকে কোলেস্টেরলকে বশে আনতেই হবে। আর এই কাজে আপনাকে সাহায্য করতে পারে টমেটোর মতো একটি অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ সবজি। এমনকি এতে মজুত থাকা ভিটামিন বি এবং ভিটামিন ই হার্টকে সুস্থ-সবল রাখার কাজে সিদ্ধহস্ত।

বাড়বে দৃষ্টিশক্তি​

এই সবজিতে রয়েছে জিয়াজ্যানথিন নামক একটি উপাদান। আর এই উপাদান চোখের জ্যোতি বাড়ানোর কাজে সিদ্ধহস্ত। এমনকি ফোন এবং কম্পিউটারের স্ক্রিন থেকে বেরিয়ে আসা নীল আলোর ক্ষয়ক্ষতি থেকে চোখকে রক্ষা করে করে টমেটো। এর পাশাপাশি নিয়মিত এই সবজি খেলে বয়সজনিত চোখের সমস্যার ফাঁদে পড়ার আশঙ্কাও কমে বৈকি! তাই যত দ্রুত সম্ভব সাবধান হন।

ফুসফুসের বন্ধু​

এই দূষিত বায়ুতে শ্বাস নিলে যে ফুসফুস একাধিক জটিল-কুটিল অসুখের ফাঁদে পড়বে, তা তো বলাই বাহুল্য! তাই সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে এই অঙ্গের স্বাস্থ্যের হাল ফেরাতেই হবে। আর সেই কাজে আপনাকে সাহায্য করতে পারে টমেটোর মতো একটি সবজি। কারণ এই সবজিতে রয়েছে লাইকোপেন, লিউটিন এবং জিয়াজ্যানথিনের মতো উপকারী উপাদানের ভাণ্ডার। আর এই সমস্ত উপাদান ফুসফুসকে সুস্থ-সবল রাখার কাজে সিদ্ধহস্ত। তাই হেসে-খেলে শ্বাস প্রশ্বাস নেওয়ার ইচ্ছে থাকলে ঝটপট এই প্রতিবেদনে চোখ রাখুন।

মুখগহ্বরের স্বাস্থ্য ফিরবে​

মুখের অন্দরের বিগড়ে যাওয়া স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে আপনাকে নিয়মিত টমটো খেতেই হবে। তাতেই পেরিওডন্টাইটিস সহ একাধিক জটিল অসুখের ফাঁদ এড়িয়ে যেতে পারবেন। তবে বেশি পরিমাণে টমেটো খেলে কিন্তু দাঁতের ক্ষতি হওয়ার আশঙ্কা বাড়ে। তাই এই বিষয়টাও মাথায় রাখুন।