ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২০:৩২:৫২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ডের জন্য রিপোর্ট আহ্বান

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১২ পিএম, ৬ অক্টোবর ২০২১ বুধবার

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা রিপোর্টার্স ইউনিটি (ডিআরইউ) সদস্যদের পেশাগত কাজের স্বীকৃতি হিসেবে প্রতি বছর বিভিন্ন বিষয়ে শ্রেষ্ঠ রিপোর্টিংয়ের জন্য সদস্যদের অ্যাওয়ার্ড দিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় বর্তমান কমিটিও রিপোর্টিংয়ের সকল বিষয়কে গুরুত্ব দিয়ে বিটভিত্তিক অ্যাওয়ার্ড প্রদানের সিদ্ধান্ত নিয়েছে। এ বছর মোট ২২টি বিষয়ে সেরা রিপোর্টিং পুরস্কার দেয়া হবে। এজন্য সংগঠনটি সদস্যদের কাছ থেকে 'ডিআরইউ বেস্ট রিপোর্টিং অ্যাওয়ার্ড-২০২১' এর জন্য রিপোর্ট জমা দেয়ার আহ্বান জানিয়েছে।

শুক্রবার ডিআরইউ'র সাধারণ সম্পাদক মসিউর রহমান খান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়। অ্যাওয়ার্ডের বিষয়:

প্রিন্ট ও অনলাইন- মুক্তিযুদ্ধ, ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি, শিক্ষা, অপরাধ ও আইন-শৃঙ্খলা, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি, রাজনীতি, প্রসাশন, বিচার, সংসদ ও নির্বাচন কমিশন, ক্রীড়া, স্বাস্থ্য, সেবা খাত, কৃষি ও পরিবেশ, অর্থনীতি, আর্থিক খাত (ব্যাংক, বীমা ও পুঁজিবাজার), নারী, শিশু ও মানবাধিকার এবং বৈদেশিক সর্ম্পক (কূটনীতি ও জনশক্তি)

টেলিভিশন ও রেডিও: অর্থনীতি, আর্থিক খাত (ব্যাংক, বীমা ও পুঁজিবাজার), অপরাধ ও আইন-শৃঙ্খলা, তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি, নারী, শিশু ও মানবাধিকার, ক্রীড়া, স্বাস্থ্য, সেবা খাত এবং সুশাসন ও দুর্নীতি (অনুসন্ধানী)।

রিপোর্ট জমা দেয়ার নিয়ম:

শুধুমাত্র ডিআরইউর সদস্যরা অ্যাওয়ার্ডের জন্য রিপোর্ট জমা দিতে পারবেন। তবে কার্যনির্বাহী কমিটির কেউ এতে অংশ নিতে পারবেন না।

১ অক্টোবর ২০২০ থেকে ৩০ সেপ্টেম্বর ২০২১ মধ্যে প্রকাশিত ও প্রচারিত প্রতিবেদন অ্যাওয়ার্ডের জন্য জমা দেয়া যাবে। এই প্রতিবেদন আগামী ৬ অক্টোবর রাত ৮টার মধ্যে ডিআরইউ কার্যালয়ে জমা দিতে হবে।

একজন সদস্য ২টি বিষয়ে রিপোর্ট জমা দিতে পারবেন। তবে একজন সদস্য একটির বেশি বিষয়ে পুরস্কারের জন্য বিবেচিত বা মনোনীত হবেন না।

একই রিপোর্ট একাধিক ক্যাটাগরিতে জমা দেয়া যাবে না। কোন ক্যাটাগরিতে কমপক্ষে ৫টি রিপোর্ট জমা না হলে ওই ক্যাটাগরি পুরস্কারের জন্য বিবেচিত হবে না।’

প্রিন্ট ও অনলাইনের ক্ষেত্রে প্রকাশিত রিপোর্টের মূলকপি এবং ৫টি কম্পোজ করা কপি জমা দিতে হবে। মূল কপিতে সংশ্লিষ্ট সংবাদপত্র ও অনলাইনের সম্পাদক, বার্তা সম্পাদক, প্রধান প্রতিবেদকের যে কোনো একজনের সত্যায়িত হতে হবে। কম্পোজ করা কপির কোথাও রিপোর্টার ও সংবাদপত্র ও অনলাইনের নাম উল্লেখ করা যাবে না। এগুলো সত্যায়িত করারও প্রয়োজন নেই।

টিভি ও রেডিও রিপোর্টিংয়ের ক্ষেত্রে প্রচারিত রিপোর্টের ৫ কপি সিডি জমা দিতে হবে। সেই সঙ্গে রিপোর্টটির সংবাদ পাঠকের পঠিত অংশসহ (লিঙ্ক) ৫ কপি লিখিত স্ক্রিপ্ট জমা দিতে হবে। রিপোর্টটি কোন তারিখে প্রচারিত হয়েছে তা উল্লেখ পূর্বক টিভি ও রেডিওর সম্পাদক, বার্তা প্রধান, বার্তা সম্পাদক, ও প্রধান প্রতিবেদকের প্রত্যয়ন পত্র দিতে হবে।

টিভি ও রেডিও রিপোর্টিংয়ের ক্ষেত্রে রিপোর্ট অবশ্যই ঢাকা থেকে সম্প্রচার চ্যানেলের নিউজ বুলেটিনে প্রচারিত হতে হবে। তবে ঢাকার বাইরের প্রতিনিধিদের পাঠানো কোনো রিপোর্টের সংকলন পুরস্কারের জন্য বিবেচিত হবে না।

খামের উপর রিপোর্টারের নাম, রিপোর্টের বিষয় ও ক্যাটাগরি উল্লেখ করতে হবে। মূল রিপোর্টের সঙ্গে পাসপোর্ট সাইজের দু’কপি রঙিন ছবিসহ রিপোর্টারের সংক্ষিপ্ত জীবনবৃত্তান্ত জমা দিতে হবে।

উপরের নিয়মগুলো যথাযথভাবে অনুসরণ না করলে সংশ্লিষ্ট রিপোর্ট বাতিল বলে গণ্য হবে। যে কোন জটিলতা নিরসনে কার্যনির্বাহী কমিটির সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।