ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ১৯:০২:৫৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

দাবানলে পুড়ছে ক্যালিফোর্নিয়া, ৯০ হাজার একর বনভূমি ছাই

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৫ পিএম, ২৬ জুলাই ২০২১ সোমবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে দুই সপ্তাহ ধরে চলা দাবানল এখনো নিয়ন্ত্রণে আসেনি। তীব্র এই দাবানল নিয়ন্ত্রণে কার্যত হিমশিম খাচ্ছেন দেশটির কর্মকর্তা ও দমকল কর্মীরা। উত্তর ক্যালিফোর্নিয়ার এই দাবানলটি এখন পর্যন্ত এক লাখ ৯০ হাজার একর বা ৭৭ হাজার হেক্টরের বেশি এলাকা ভস্মীভূত করেছে বলে জানিয়েছে বার্তাসংস্থা রযটার্স।

সংবাদমাধ্যম ভয়েস অব আমেরিকা জানিয়েছে, গত ১৪ জুলাই শুরু হওয়া এই ডিক্সি ফায়ারে ইতোমধ্যে ইন্ডিয়ান ফলস কমিউনিটির এক ডজনেরও বেশি বসতি এবং অন্যান্য অবকাঠামো কার্যত ধুলায় মিশে গেছে। দাবানলের কারণে ক্ষয়ক্ষতির পরিমাণ এখন পর্যন্ত ঠিক অনুমান করা সম্ভব না হলেও প্লামাস এবং বাট কাউন্টির প্রায় ২০ ভাগ অর্থাৎ ৭৩ হাজার ২০০ হেক্টরের বেশি জমি ভস্মীভূত হয়ে গেছে বলে স্থানীয় দমকল কর্মকর্তারা জানিয়েছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, প্রত্যন্ত অঞ্চলগুলোর আগুন নেভাতে দমকল কর্মীদের হিমশিম খেতে হচ্ছে। এছাড়া লেক আলমানোরের পশ্চিম তীরে অবস্থানরত বাসিন্দাদের নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশও দেওয়া হয়েছে।

অন্যদিকে, শনিবার দক্ষিণ ওরেগনের বুটলেগের প্রায় অর্ধেক এলাকায় আগুন ছড়িয়ে পড়ে। অঙ্গরাজ্যটির বৃহত্তম ওই দাবানল নিয়ন্ত্রণে আনতে ২ হাজার ২০০ জনের বেশি দমকল কর্মী কাজ করছেন।

ক্যালিফোর্নিয়ায় গভর্নর গ্যাভিন নিউসম চারটি উত্তরাঞ্চলীয় কাউন্টিতে দাবানলের কারণে জরুরি অবস্থা জারি করেছেন। বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে পশ্চিমা দেশগুলোতে বিরূপ আবহাওয়ার সৃষ্টি হয়েছে। আর এর কারণেই ঘন ঘন তাপদাহ ও দাবানলের মত প্রাকৃতিক দুর্যোগের সৃষ্টি হচ্ছে।

সংবাদমাধ্যম এবিসি জানিয়েছে, ক্যালিফোর্নিয়ায় সৃষ্ট বড় দাবানলটি ছোট একটি দাবানলের সঙ্গে মিলিত হয়েছে এবং সেটা গ্রামীণ এলাকাগুলোতে বাড়িঘর জ্বালিয়ে দিচ্ছে। একইসঙ্গে দমকল কর্মীদেরও দুর্যোগপূর্ণ ওই এলাকায় প্রবেশের সুযোগও সীমিত হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, দাবানলের কারণে ১০ হাজার বাড়ি হুমকির মুখে পড়েছে। দমকল কর্মকর্তারা বলছেন, দাবানলের কারণে এখন পর্যন্ত প্রায় ৭৭২ বর্গকিলোমিটার এলাকা পুড়ে ছাই হয়ে গেছে।

গত ১৪ জুলাই ক্যালিফোর্নিয়ায় শুরু হওয়া এই দাবানলের নামকরণ করা হয় ডিক্সি ফায়ার। দাবানলে এখন পর্যন্ত এক ডজনেরও বেশি বাড়ি-ঘর ধ্বংস হয়ে গেছে।


-জেডসি