ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ১১:২১:৩১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ এভারকেয়ারের সিসিইউতে ভর্তি খালেদা জিয়া মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা মদিনায় ভারি বৃষ্টিতে বন্যা, রেড অ্যালার্ট জারি দুই মাসের নিষেধাজ্ঞা শেষে ইলিশ ধরা শুরু ভর্তি পরীক্ষায় ব্যর্থ, পদ্মায় ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা

দারুন সুস্বাদু চিংড়ি খিচুড়ি

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৪ পিএম, ৩০ মার্চ ২০২৪ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

শিশু থেকে শুরু করে বড়রা পর্যন্ত সবাই চিংড়ি খেতে পছন্দ করেন। যেকোনো সবজিতে চিংড়ি দিলে সবজির স্বাদ অনেক অংশে বেড়ে যায়। ভুনা বা চিংড়ি, দোপেয়াজা অথবা চিংড়ি দিয়ে রান্না করা যে কোনো তরকারি অত্যন্ত সুস্বাদু হয়। এছাড়া চিংড়িতে প্রচুর পরিমাণে ভিটামিন ও খনিজ উপাদান বিদ্যমান। চিংড়িতে থাকা প্রচুর পরিমাণে সেলেনিয়াম যা ক্যান্সারের কোষের বৃদ্ধি রোধ করে থাকে। হ্যাঁ আজকে এই চিংড়ি দিয়ে আমরা শিখব একটি ভিন্ন ধর্মী রান্না। আর সেটি হল চিংড়ি খিচুড়ি।


উপকরণ
চাল -১কাপ
মুগ ডাল -১কাপ
পেঁয়াজ বাটা -১ টেবিল চামচ
জিরা -১চা চামচ
আদা বাটা -১টেবিল চামচ
কাঁচা বাদাম -২টেবিল চামচ
রসুন বাটা-১ চা চামচ
গরম পানি -আড়াই কাপ
কাঁচামরিচ বাটা- ৪/৫টা
গরম মসলা -১ চা চামচ
লবণ -স্বাদমতো
শুকনো মরিচের গুড়া -১চা চামচ
ছোট চিংড়ি -১০-১২ টি
ঘি -১টেবিল চামচ
বড় চিংড়ি ৫-৭ টি।
রান্নার নিয়ম
প্রথমে চাল ও মুগ ডাল একসঙ্গে পরিষ্কার করে ধুয়ে ১/২ ঘন্টা পানিতে ভিজিয়ে রেখে দিন।  এখন চুলায় একটি প্যানে তেল গরম করে তাতে মসলা ও আদা, পেঁয়াজ মরিচ গুঁড়া, রসুন বাটা, কাঁচামরিচ, জিরা গুড়া দিয়ে ভালো করে কষিয়ে নিন।
এবার এর ভিতরে চাল ও ডাল দিয়ে মিশিয়ে ৪-৫ মিনিট মতো ভেজে গরম পানি দিয়ে সেদ্ধ না হওয়া পর্যন্ত রান্না করতে হবে।
যখন অর্ধেক সেদ্ধ হবে তখনই চিংড়িগুলো দিয়ে পানি শুকিয়ে দম দিয়ে রাখুন। হয়ে গেল আমাদের মজাদার চিংড়ি খিচুড়ি এখন গরম গরম পরিবেশন করুন।