ঢাকা, বৃহস্পতিবার ০৯, মে ২০২৪ ৫:৫৬:০০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
প্রথম ধাপে ১৩৯ উপজেলায় ভোটগ্রহণ সম্পন্ন রবীন্দ্রনাথ মানুষের পরিশুদ্ধতার কথা ভাবতেন: সিমিন হোসেন মধ্যপ্রাচ্যের সংঘাত অর্থনীতিতে প্রভাব ফেলতে পারে: প্রধানমন্ত্রী আজ পঁচিশে বৈশাখ, কবিগুরুর জন্মদিন যৌন হয়রানি: ঢাবি অধ্যাপক নাদিরকে অব্যাহতি হজ কর্মসূচি উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

দেশে একদিনে আরো ২৮ মৃত্যু, শনাক্ত ২৭৭২

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫৫ পিএম, ৩১ জুলাই ২০২০ শুক্রবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দেশে করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় আরো ২৮ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মোট মারা গেলেন ৩ হাজার ১১১ জন। এছাড়া নতুন করে  দুই হাজার ৭৭২ জন শনাক্ত হওয়ায় মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৩৭ হাজার ৬৬১ জন।

শুক্রবার দুপুর দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের করোনাভাইরাস সংক্রান্ত নিয়মিত হেলথ বুলেটিনে এ তথ্য জানানো হয়। অনলাইনে বুলেটিন উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (মহাপরিচালকের দায়িত্বপ্রাপ্ত) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ১২ হাজার ৬১৪ জনের নমুনা পরীক্ষা করা হয়। ৮২টি ল‌্যাবে এসব নমুনা পরীক্ষা করা হয়। এখন পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে ১১ লাখ ৭৬ হাজার ৮০৯টি।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ২ হাজার ১৭৬ জন। এ নিয়ে সুস্থ হলেন মোট এক লাখ ৩৫ হাজার ১৩৬ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৬ দশমিক ৮৬ শতাংশ।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় মৃতদের মধ্যে পুরুষ ২২, নারী ৬ জন। দেশে এখন পর্যন্ত করোনায় মোট ২৪৪৬ জন পুরুষ মারা গেছেন, নারী মারা গেছেন ৬৬৫ জন। শনাক্ত বিবেচনায় ৭৮ দশমিক ৬২ শতাংশ পুরুষ, ২১ দশমিক ৩৮ শতাংশ নারী মারা গেছেন।

অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, দেশে মোট মৃতদের মধ্যে ঢাকা বিভাগে আছেন ১৪৮৮ জন, চট্টগ্রামে ৭৫৯, রাজশাহীতে ১৮৫, খুলনায় ২২১, বরিশালে ১২২ জন, সিলেটে ১৫১, রংপুরে ১১৮ জন, ময়মনসিংহে ৬৭ জন মারা গেছেন।

দেশে মোট মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, ০ থেকে ১০ বছরের মধ্যে ১৮ জন, ১১ থেকে ২০ বছর বয়সী বছরের মধ্যে ৩০ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী বছরের মধ্যে ৮৭ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী বছরের মধ্যে ২০৫ জন,  ৪১ থেকে ৫০ বছর বয়সী বছরের মধ্যে ৪৩৭ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী বছরের মধ্যে ৮৯৭ জন, ৬০ বছরের বেশি বয়স্ক বছরের মধ্যে ১৪৩৭ জন মারা গেছেন।

ডা. নাসিমা সুলতানা জানান, দেশে করোনাভাইরাসে গেল ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন দুই হাজার ৭৭২ জন। শনাক্তের হার ২১ দশমিক ৯৮ শতাংশ। এখন পর্যন্ত মোট শনাক্তের হার ২০ দশমিক ২০ শতাংশ। দেশে মোট করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে দুই লাখ ৩৭ হাজার ৬৬১ জনে। এদিকে আরও ২১৭৬ সুস্থ হয়েছেন। এ নিয়ে মোট ১ লাখ ৩৫ হাজার ১৩৬ জন সুস্থ হলেন। সুস্থতার হার ৫৬ দশমিক ৮৬ শতাংশ। মৃতের হার ১ দশমিক ৩১ শতাংশ।

ব্রিফিংয়ে করোনা প্রতিরোধে স্বাস্থ্যবিধি মেনে চলা ও রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পরামর্শ দিয়ে অধ্যাপক নাসিমা বলেন, তরল খাবার, কুসুম গরম পানি ও আদা চা পান করবেন। সম্ভব হলে মৌসুমী ফল খাবেন ও ফুসফুসের ব্যায়াম করবেন। এ সময় ধূমপান ত্যাগ করার পরামর্শ দিয়ে তিনি বলেন, এটি ফুসফুসের কার্যকারীতা নষ্ট করে দেয়।

উল্লেখ্য, দেশে গত ৮ মার্চ প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত করে আইইডিসিআর। তার ১০ দিন পর দেশে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যু হয় একজনের। এরপর প্রথম দিকে কয়েকজন করে নতুন আক্রান্ত রোগীর খবর মিললেও গত কয়েকদিনে লাফিয়ে লাফিয়ে বাড়ছে এ সংখ্যা।

-জেডসি