ঢাকা, সোমবার ২৯, এপ্রিল ২০২৪ ১৬:৫১:০৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত

দ্রুত ওজন কমাতে চাইলে এই সবজি খান

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:৫৬ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ওজন নিয়ন্ত্রণে রাখতে কে না চান? তবে ওজন নিয়ন্ত্রণে রাখা সহজ কাজ নয়। এজন্য ডায়েটে মনোযোগ দিতে হবে। আর সেই কাজে আপনার হাতিয়ার হতে পারে জনপ্রিয় সবজি বেগুন। কারণ এতে রয়েছে এমন কিছু উপাদান যা ফ্যাট গলিয়ে ফেলার কাজে সিদ্ধহস্ত। তাই সময় থাকতে থাকতেই ওজন কমানোর কাজে এই সবজির গুণাগুণ সম্পর্কে ঝটপট জেনে নিন। তারপর না হয় বেগুনকে পাতে জায়গা করে দেবেন। আর তাতেই নেমে যাবে ওজনের ভার। 

পুষ্টির খনি​

জানলে অবাক হয়ে যাবেন, এই অবহেলিত সবজিতে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়াম, আয়রন, ম্যাগনেশিয়াম, ফসফরাস, পটাশিয়াম, সোডিয়াম, জিঙ্ক, কপার, ম্যাঙ্গানিজ, সেলেনিয়াম, ভিটামিন সি, থিয়ামিন, ভিটামিন বি৬, ফোলেট, ভিটামিন এ, ভিটামিন ই, ভিটামিন কে সহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ উপাদান রয়েছে। তাই নীরোগ জীবন কাটাতে চাইলে আজ থেকে আর বেগুনকে ছোট চোখে দেখার ভুল করবেন না। বরং রোজের ডায়েটে এই সবজিকে জায়গা করে দিন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।


​স্বাভাবিকের গণ্ডিতে থাকবে ওজন​

বিশেষজ্ঞদের কথায়, বেগুনে এমন কিছু উপাদান রয়েছে যা ফ্যাট মেটাবোলিজম রেট বাড়ায়। আর সেই সুবাদেই চটজলদি ওজন কমে। শুধু তাই নয়, এতে মজুত নানা উদ্ভিজ্জ উপাদান শরীরে ফ্যাট জমতেও দেয় না। তাই ওবেসিটিকে মাত দিতে চাইলে ঝটপট বেগুনের সঙ্গে সখ্যতা বাড়িয়ে নিন। হলফ করে বলতে পারি, এই বন্ধু আপনাকে কখনও ঠকাবে না।

পেট ভরাবে ফাইবার

এই সবজিতে পর্যাপ্ত পরিমাণে ফাইবারের খোঁজ মেলে যা কিনা দীর্ঘক্ষণ পেট ভরিয়ে রাখার কাজে একাই একশো। এমনকি বিপাকের হার বাড়ানোর কাজেও এর জুড়ি মেলা ভার। আর সেই কারণেই বেগুন খাওয়ার পর দ্রুত কমে ওজন। বিশেষত, সেন্টাল ওবেসিটি বা ভুঁড়ির ফাঁদ কাটিয়ে ওঠা সম্ভব হয়। তাই ওবেসিটিতে ভুক্তভোগীদের ডায়েটে এই সবজির পদ থাকা মাস্ট।

তবে শুধু ওজন কমানোই নয়, এর পাশাপাশি আরও একাধিক রোগের বিরুদ্ধে ভীষণই কার্যকরী ভূমিকা পালন করে এই সবজি। 


ডায়াবিটিসের সেরা দাওয়াই​

হাই ব্লাড সুগারকে নিয়ন্ত্রণে রাখতেই হবে। নইলে যে বিপদের শেষ থাকবে না। তবে ভালো খবর হল, নিয়মিত বেগুন খেলেই ডায়াবিটিসকে কন্ট্রোলে রাখা সম্ভব হবে। কারণ এতে রয়েছে লো সলিউবল কার্ব এবং ফাইবারের ভাণ্ডার। আর এই দুই উপাদানই রক্তে শর্করার মাত্রাকে নিয়ন্ত্রণে আনার কাজে সিদ্ধহস্ত। তাই ডায়াবিটিস রোগীরা ঝটপট এই সবজিকে পাতে জায়গা করে দিন। তাতেই উপকার পাবেন হাতেনাতে।

এড়াতে পারবেন ক্যানসারের করাল গ্রাস​

গবেষণায় দেখা গিয়েছে, এতে মজুত একাধিক অ্যান্টিঅক্সিডেন্ট লাং ক্যানসার এবং গ্যাসট্রিক ক্যানসার প্রতিরোধ করার কাজে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। এমনকী শরীর থেকে টক্সিন বা বিষাক্ত উপাদান বের করে দেওয়ার কাজেও এর জুড়ি মেলা ভার। তাই এই মারণ অসুখের ফাঁদ এড়াতে চাইলে রোজের পাতে এই সবজিকে জায়গা করে দেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ।