ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ২২:৪৬:০৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বাংলা ভাষাকে রক্ষা করতে শহীদ হন কমলা ভিক্ষা করে দেশের মানুষ চলবে না: প্রধানমন্ত্রী জাতীয় এসএমই পুরস্কার পেলেন ৭ উদ্যোক্তা রাফা ছেড়েছে ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ কেজিতে ২০০ টাকা ছাড়াল কাঁচা মরিচের দাম

নাটকীয় জয় বাংলাদেশের, বিশ্বকাপ থেকে শ্রীলঙ্কার বিদায়

খেলাধুলা ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৫৯ পিএম, ৬ নভেম্বর ২০২৩ সোমবার

বাংলাদেশের জয়ের দুই কারিগর শান্ত (বাঁ দিকে) এবং শাকিব। 

বাংলাদেশের জয়ের দুই কারিগর শান্ত (বাঁ দিকে) এবং শাকিব। 

টান টান উত্তেজনার ম্যাচে শ্রীলঙ্কাকে হারিয়ে দিল বাংলাদেশ। শ্রীলঙ্কার তোলা ২৭০ রান বাংলাদেশ তুলে নিলো তিন উইকেট বাকি থাকতেই।

বিশ্বকাপে মুখোমুখি হয়েছিল এশিয়ার দুই দেশ। এক দলের কাছে ছিল মরণবাঁচন, আর এক দলের কাছে নিয়মরক্ষার। কিন্তু সেই ম্যাচেই পরতে পরতে জড়িয়ে থাকল নাটক। আজ সোমবার দিল্লির অরুণ জেটলি স্টেডিয়ামে টস জিতে শ্রীলঙ্কাকে ব্যাটিংয়ে পাঠায় বাংলাদেশ।আন্তর্জাতিক ক্রিকেটে ‘টাইম্‌ড আউট’ নামের নিয়ম যেমন প্রথমবার দেখা গেল, তেমনই অ্যাঞ্জেলো ম্যাথুজ এবং শাকিব আল হাসানের লড়াই উপভোগ্য হয়ে উঠল। দিনের শেষে শ্রীলঙ্কাকে হারিয়ে দিল বাংলাদেশ। শ্রীলঙ্কার তোলা ২৭০ রান বাংলাদেশ তুলে ফেললো তিন উইকেট এবং ৯ ওভার বাকি থাকতেই।

টসে জিতে আগে বল করার সিদ্ধান্ত নেন বাংলাদেশের অধিনায়ক শাকিব। সিদ্ধান্ত ভুল ছিল না। শুরুতেই কুশল পেরেরাকে ফেরান শোরিফুল ইসলাম। কিন্তু দ্বিতীয় উইকেটে ৬১ রানের জুটি হয় পাথুম নিসঙ্ক এবং কুশল মেন্ডিসের। দু’জনেই পর পর দু’ওভারে ফিরে যাওয়ার পর কিছুটা চাপে পড়ে শ্রীলঙ্কা। কিন্তু সাদিরা সমরবিক্রম এবং চরিত আসালঙ্ক দলের ধস সামলান।

দলের ১৩৫ রানের মাথায় সমরবিক্রম (৪১) ফেরার পরেই নাটক। মাঠে নামতে একটু দেরি করেন ম্যাথেউজ। ক্রিজে এসেই দেখেন হেলমেটের স্ট্র্যাপ ছেড়া। তা বদলানোর জন্যে ডাগআউট থেকে কাউকে ডাকেন। কিন্তু তার মধ্যেই আইসিসি-র নিয়ম ভঙ্গ করেছিলেন তিনি। দু’মিনিটের মধ্যে বল খেলার জন্যে তৈরি থাকতে হত। তা করেননি। শাকিবের আবেদনের ভিত্তিতে আম্পায়ার ম্যাথেউজকে ‘টাইম্‌ড আউট’ দেন। মাথা নাড়তে নাড়তে সাজঘরে ফেরেন ম্যাথেউজ। বাউন্ডারির দড়ি পেরিয়েই হেলমেট, গ্লাভস ছুড়ে ফেলে দেন। ফেরার পথে বাংলাদেশের শ্রীলঙ্কাজাত কোচ চন্ডিকা হাতুরুসিঙ্ঘের সঙ্গেও একপ্রস্থ কথার আদান-প্রদান হয়।

ম্যাথেউজ ফেরায় শ্রীলঙ্কা ১৩৫-৫ হয়ে যায়। মনে হচ্ছিল ২০০-ও পেরোবে না। কিন্তু ধনঞ্জয় ডি’সিলভা (৩৪) এবং মাহিশ থিকশানাকে (২২) নিয়ে বুক চিতিয়ে লড়াই করেন আসালঙ্ক। ৬টি চার এবং ৫টি ছয়ের সাহায্যে শতরান করেন তিনি। শেষ ওভারে আউট হন।

২৮০ রান তাড়া করতে নেমে বাংলাদেশও বেকায়দায় পড়েছিল। দুই ওপেনার তানজিদ হাসান (৯) এবং লিটন দাস (২৩) সাজঘরে ফেরেন ৪১ রানের মধ্যে। কিন্তু বাংলাদেশের ধস আসতে দিলেন না শাকিব এবং নাজমুল হোসেন শান্ত। তৃতীয় উইকেটে তাঁদের ১৬৯ রানের জুটি বাংলাদেশের জয়ের রাস্তা গড়ে দিল।

নাটকের তখনও বাকি ছিল। ব্যক্তিগত ৮২ রানের মাথায় শাকিব ফেরেন সেই ম্যাথেউজের বলে। তার পরেই ব্যঙ্গ করে নিজের হাতঘড়ি দেখার অভিনয় করতে থাকেন ম্যাথেউজ। ‘টাইম্‌ড আউট’-এ যে তিনি কতটা ক্ষুব্ধ সেটা বুঝিয়ে দেন। তার আগে ২৬তম ওভারে বলের বদল নিয়ে আম্পায়ারদের সঙ্গে একপ্রস্থ ঝগড়া হয় শ্রীলঙ্কার ক্রিকেটারদের।

শাকিবের পর নাজমুলও (৯০) ফিরতে কিছুটা চাপে পড়ে যায় বাংলাদেশ। দলের দুই প্রতিষ্ঠিত ব্যাটার মাহমুদুল্লাহ (২২) এবং মুশফিকুর রহিমও (১০) শেষ পর্যন্ত ক্রিজে থাকতে পারেননি। এক সময় সাত উইকেট হারিয়ে ফেলে বাংলাদেশ। তবে তৌহিদ হৃদয় এবং তানজিম হাসান দলকে জিতিয়ে দেন।

জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলেও এরপর টানা ছয় হারে টুর্নামেন্ট থেকে বিদায় নেয় বাংলাদেশ। তবে চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলতে বিশ্বকাপে শেষ দুই ম্যাচই গুরুত্বপূর্ণ দাঁড়ায় বাংলাদেশের জন্য।