ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ২০:৫৪:২৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ভিক্ষা করে দেশের মানুষ চলবে না: প্রধানমন্ত্রী জাতীয় এসএমই পুরস্কার পেলেন ৭ উদ্যোক্তা রাফা ছেড়েছে ৮ লাখ ফিলিস্তিনি: জাতিসংঘ কেজিতে ২০০ টাকা ছাড়াল কাঁচা মরিচের দাম এসএমই পণ্য মেলার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী সৌদি পৌঁছেছেন ২৮ হাজারের বেশি হজযাত্রী ফের অস্থির ডিমের বাজার

নেদারল্যান্ডসকে হারিয়ে প্রথম পাঁচে আফগানিস্তান

খেলাধুলা ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:০৯ পিএম, ৩ নভেম্বর ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বিশ্বকাপে চতুর্থ জয় পেল আফগানিস্তান। আজ শুক্রবার নেদারল্যান্ডসকে হারিয়ে পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে উঠে এলেন নবি, রশিদ খানেরা। আফগানদের এই জয় আরও চাপে ফেলল পাকিস্তানকে।

বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সম্ভাবনা আরও উজ্জ্বল হল আফগানিস্তানের। শুক্রবার লখনউয়ে নেদারল্যান্ডসকে ৭ উইকেটে হারিয়ে প্রতিযোগিতার চতুর্থ জয় তুলে নিল হাসমতুল্লা শাহিদির দল। প্রথমে ব্যাট করে নেদারল্যান্ডস করে ১৭৯ রান। জবাবে ৩১.৩ ওভারে ৩ উইকেটে ১৮১ রান তুলে নিলেন আফগানেরা।

এই জয়ের ফলে বিশ্বকাপের পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে উঠে এল আফগানিস্তান। ছ’নম্বরে নেমে গেল পাকিস্তান। নেদারল্যান্ডসের বিরুদ্ধে আফগানদের জয়ে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা নিলেন মোহাম্মদ নবি। ব্যাট হাতে আফগান অধিনায়ক নিজে।

টস জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেন নেদাল্যান্ডস অধিনায়ক স্কট এডওয়ার্ডস। কিন্তু আফগানিস্তানের স্পিন আক্রমণের সামনে সাফল্য পেলেন না নেদারল্যান্ডসের ব্যাটারেরা। দলের পক্ষে সর্বোচ্চ রান করলেন চার নম্বরে নামা সিব্রান্ড এঙ্গেলব্রেখট। তিনি করলেন ৮৬ বলে ৫৮ রান। মারলেন ৬টি চার।

এ ছাড়া বলার মতো রান পেলেন ওপেনার ম্যাক্স ও’দাউড। তার ব্যাট থেকে এল ৪০ বলে ৪২ রানের ইনিংস। ৯টি চার মারলেন তিনি। তিন নম্বরে নেমে কলিন অ্যাকরম্যানের অবদান ৪টি চারের সাহায্যে ৩৫ বলে ২৯ রান। এ ছাড়া নেদারল্যান্ডসের কোনও ব্যাটারই ২২ গজে থিতু হতে পারলেন না আফগানিস্তানের বোলিং আক্রমণের সামনে।

আজ বল করেও উইকেট পেলেন না রশিদ খান। তবে নবি ৩ উইকেট তুলে নিলেন ২৮ রান দিয়ে। ৩১ রানে ২ উইকেট নূর আহমেদের। ৪০ রান দিয়ে ১টি উইকেট নিয়েছেন মুজিব উর রহমান।

জয়ের জন্য ১৮০ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আফগানিস্তান ৩১.৩ ওভারে খেলা শেষ করে দিল। দুই ওপেনার রহমানুল্লা গুরবাজ (১০) এবং ইব্রাহিম জাদরান (২০) ভাল শুরু করতে না পারলেও সমস্যা হয়নি আফগানদের। তিন নম্বরে নামা রহমত শাহ এবং চার নম্বরে নামা অধিনায়ক শাহিদি দলের ইনিংসের হাল ধরেন। তৃতীয় উইকেটের জুটিতে তারা তুললেন ৭৪ রান। রহমত ৫৪ বলে ৫২ রান করলেন।

অন্যদিকে, দলকে জিতিয়ে মাঠ ছাড়লেন শাহিদি। তিনি অপরাজিত থাকলেন ৬৪ বলে ৫৬ রান করে। তার ব্যাট থেকে এল ৬টি চার। শেষ পর্যন্ত তার সঙ্গে ২২ গজে ছিলেন আজমতুল্লা ওমরজাই। তিনি ৩টি চারের সাহায্যে ২৮ বলে ৩১ রান করে অপরাজিত থাকেন। নেদারল্যান্ডসের বোলারদের মধ্যে সফলতম সাকিব জুলফিকার ২৫ রানে ১ উইকেট নিলেন।

নেদারল্যান্ডসের বিরুদ্ধে জয় আফগানিস্তানের বিশ্বকাপ সেমিফাইনাল খেলার আশা আরও বৃদ্ধি করল। নিউ জিল্যান্ডের মতোই সাত ম্যাচ খেলে ৮ পয়েন্ট হল আফগানদের। নেট রান রেটের নিরিখে তারা পঞ্চম স্থানে রয়েছে। কিউয়িদের নেট রান রেট ০.৪৮৪। আফগানদের -০.৩৩০। সম সংখ্যক ম্যাচ খেলে বাবরদের সংগ্রহ ৬ পয়েন্ট। পাকিস্তানের নেট রান রেট -০.০২৪।