ঢাকা, মঙ্গলবার ৩০, এপ্রিল ২০২৪ ১:৪৪:১৭ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
কাটাখালী পৌরসভার মেয়র নির্বাচিত হলেন রিতু আজ দেশে ফিরছেন প্রধানমন্ত্রী দেশের ইতিহাসে হিটস্ট্রোকে একদিনে ১৭ মৃত্যুর রেকর্ড ঢাকাসহ ৫ জেলার স্কুল-কলেজ বন্ধ আজ, প্রাথমিক খোলা বিপজ্জনক দাবদাহ থেকে নিজেকে রক্ষা করবেন যেভাবে ফিলিপিন্সে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিত

পার্লারে গিয়ে নয়, ঘরেই করুন হেয়ার কালার

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২০ পিএম, ৯ এপ্রিল ২০২৪ মঙ্গলবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বর্তমানে কালোর চেয়ে বাহারি রঙের চুলই ফ্যাশনে জনপ্রিয় হয়ে উঠেছে। বাদামি, বেগুনি, নীল, গোলাপি, লাল, কমলা ইত্যাদি রং দিয়ে অনেকেই এখন চুল রাঙাতে পছন্দ করেন। হেয়ার কালার আপনার লুক অনেকটাই পরিবর্তন করে দিতে পারে।

বর্তমানে চুলে কালার করার চাহিদা অনেক বেড়েছে। বিশেষ করে ঈদের আগে কমবেশি সবাই চুল কাটতে বা চুল রাঙাতে পার্লারে ভিড় করেন। তবে অতিরিক্ত ভিড় সামলে পার্লারে না গিয়ে বরং ঘরে বসে করে নিতে পারেন মনের মতো হেয়ার কালার।

চুলে শ্যাম্পু করে নিন একদিন আগে

যেদিন চুল রং করবেন, তার এক বা দু’দিন আগে চুল অবশ্যই শ্যাম্পু করে নেবেন। তাতে একদিকে চুল পরিষ্কার থাকবে, অন্যদিকে শ্যাম্পুর কারণে নষ্ট হয়ে যাওয়া চুলের প্রাকৃতিক তেলের আস্তরণও ফিরে আসে।


স্ক্যাল্পে তেল জমে থাকলে রঙের কারণে প্রদাহ হয় না, রংও চুলের সঙ্গে স্বাভাবিকভাবেই মিশে যায়। তাতে রং চুলে অনেক বেশি সময় ধরে স্থায়ী হয়।

বেছে নিন পছন্দের রং আর সরঞ্জাম

রং বাছাই করার সময় তাড়াহুড়ো করবেন না, সময় নিন। চুল হাইলাইট করুন বা পুরো রং করুন, সব সময় উন্নত গুণমানের হেয়ার কালার বেছে নেবেন। রং করার জন্য প্রয়োজনীয় সরঞ্জাম সব হাতের কাছে গুছিয়ে রাখুন।


আপনার লাগবে তোয়ালে, গ্লাভস, রং মেশানোর বাটি, মোটা দাঁড়ার চিরুনি, প্লাস্টিকের ক্লিপ, রং লাগানোর ব্রাশ, সিলভার ফয়েল পেপার আর অবশ্যই হেয়ার কালার।

বাড়িতে চুল রং করার সময় হাতের কাছে রাখুন ময়শ্চারাইজার বা ভেসলিন পেট্রোলিয়াম জেলি। কপালে হেয়ারলাইন বরাবর, কানের চারপাশে আর ঘাড়ে মোটা করে মেখে নিন, যাতে ত্বকে রং লেগে না যায়।

চুল প্রি-লাইটেন করে নিন


স্বাভাবিক চুলের ওপরে হেয়ার কালারের রং ধরে না। তাই হেয়ার কালারের রং বোঝার জন্য আগে থেকে চুলের স্বাভাবিক রং একটু হালকা করে নিতে হয়। তাই কালারিং শুরু করার আগে প্রস্তুতি দরকার। বেশিরভাগ হেয়ার কালারের সঙ্গেই ব্লন্ডার পাউডার আর ডেভেলপার থাকে, যা চুলের রং হালকা করতে সাহায্য করে।

তবে আপনার কালার বক্সে যদি তা না থাকে, তাহলে আলাদা করে কিনতে হবে। এসব জিনিস দোকানে সহজেই পেয়ে যাবেন। দুটি জিনিস ভালো করে মিশিয়ে চুলের যে অংশ রং করতে চান সেখানে লাগান। তারপর রং করা চুলের গোছা সিলভার ফয়েলে জড়িয়ে রাখুন।

আধা ঘণ্টা থেকে ৪৫ মিনিট অপেক্ষা করুন। তারপর চুল ধুয়ে ভালো করে শুকিয়ে নিন। তবে মনে রাখবেন, চুল রং করার অন্তত ২৪ ঘণ্টা আগে কালার মিক্সের টেস্ট করে নেওয়া উচিত। রঙের রাসায়নিক থেকে ত্বকে কোনো অ্যালার্জি বের হচ্ছে কি না সেটা বোঝার যথেষ্ট সময় পাবেন।

এবার রং করার পালা

চুল শুকিয়ে গেলে কালার করার পালা। চুল ভালো করে আঁচড়ে নিন যেন জট না থাকে। এবার কালার মিক্স তৈরি করে নিন (বক্সে প্রয়োজনীয় নির্দেশ পাবেন), প্রি-লাইটেনড চুলের গোছায় অ্যাপ্লিকেটর ব্রাশ দিয়ে হেয়ার কালার লাগান।

চুল বেশ কয়েকটা ভাগে ভাগ করে নিয়ে রং লাগানোই ভালো। তাতে রং সমানভাবে ও ভালোভাবে লাগানো যায়। প্রতিটি ভাগ রং লাগানো হয়ে গেলে সিলভার ফয়েলে জড়িয়ে নিন। তারপর আরও ৩০-৪৫ মিনিট অপেক্ষা করুন।

চুল ধুয়ে শুকিয়ে নিন

চুল কালার করা হয়ে গেলে ধুয়ে নিয়ে আর একবার শ্যাম্পু করুন। এক্ষেত্রে সালফেট ফ্রি শ্যাম্পু ব্যবহার করুন। আর সঙ্গে কন্ডিশনার ব্যবহার করতে ভুলবেন না।

চুল ধোয়ার সময় রং গলে বেরিয়ে যেতে দেখবেন, কিন্তু তাতে ভয় পাওয়ার কিছু নেই। এটি সম্পূর্ণ স্বাভাবিক। চুল রং করার পর প্রথম কয়েকবার এমন হতে পারে।

চুল ধোয়া হয়ে গেলে খোলা হাওয়ায় শুকিয়ে নিন অথবা ব্লো ড্রাই করুন। চুলে সুন্দর রং হয়ে যাওয়ার কথা। হয়তো একটু পরিশ্রম হবে, কিন্তু নিজের হাতে চুল রং করতে পারবেন আর পয়সাও বাঁচবে!

সূত্র: বিবিউটি.ইন