ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ৫:৪২:৫৪ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

মঙ্গলবার থেকে চলবে না ব্ল্যাকবেরি ফোন

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:৪৫ পিএম, ৩ জানুয়ারি ২০২২ সোমবার

ফাইল ছবি

ফাইল ছবি

একসময়ের বিশ্বখ্যাত ও জনপ্রিয় স্মার্টফোন ব্ল্যাকবেরি বন্ধের খবর এবারই প্রথম নয়। এর আগেও কয়েকবার এটি বন্ধের খবর এসেছে বিভিন্ন গণমাধ্যমে। কখনও এসেছে প্রতিষ্ঠান বন্ধের খবর, আবার কখনও এসেছে ডিভাইসের উৎপাদন বন্ধের খবর। তবে এবার খুব নির্দিষ্টভাবেই ডিভাইস হার্ডওয়্যার বন্ধের ঘোষণা এসেছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যমতে, মঙ্গলবার (৪ জানুয়ারি) থেকে ব্ল্যাকবেরি ১০ এবং ব্ল্যাকবেরি ৭.২ বা এর আগের মডেলগুলো বন্ধ করছে প্রতিষ্ঠানটি। ৪ তারিখের পর ব্ল্যাকবেরির মূল অপরেটিং সিস্টেমে চলে এমন ফোন চালু থাকার কোনো নিশ্চয়তা কানাডিয়ান নির্মাতা প্রতিষ্ঠানটি আর দিচ্ছে না। অর্থাৎ ৪ তারিখের পর থেকে সেটটিকে শুধু পেপারওয়েট হিসেবে ব্যবহারের সুযোগ থাকছে। তবে আশার কথা হলো- যেসব ব্ল্যাকবেরি সেটে অ্যান্ড্রয়েড অপারেটিং ব্যবহার করা হয়েছে, সেগুলো আগের মতোই চলবে।


উল্লেখ্য, অ্যান্ড্রয়েড ও আইওএস অপারেটিং সিস্টেমের স্মার্টফোন আসার আগে ব্যবহারকারীদের পছন্দের শীর্ষে ছিল ব্ল্যাকবেরি।পারতপক্ষে নকিয়া ও ব্ল্যাকবেরির মতে, অভিজ্ঞ প্রতিষ্ঠান কখনই ভাবেনি যে ফুল টাচস্ক্রিনের ফোন একসময় বিশ্ববাজার দখল করবে।

মূলত আইফোন মার্কেটে আসার পর বিশ্বব্যাপী গ্রাহকদের মধ্যে সেটি কেনার ঢল নেমে যায়। এর পরেই ধীরে ধীরে ব্ল্যাকবেরির বিক্রি কমতে শুরু করে। কমতে থাকে কোম্পানির আয়। সূত্র: সিএনএন, দ্য ভার্জ