ঢাকা, বৃহস্পতিবার ১৮, এপ্রিল ২০২৪ ১৪:৫২:০৪ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই দেশ আরও উন্নত হতো টাইমের ১০০ প্রভাবশালী ব্যক্তির তালিকায় বাংলাদেশের মেরিনা নান্দাইলে নারী শ্রমিককে কুপিয়ে হত্যা তীব্র গরমে জনজীবনে দুর্ভোগ, বাড়ছে জ্বর-ডায়রিয়া কারাগার থেকে সরিয়ে গৃহবন্দী অবস্থায় সুচি কৃষকরাই অর্থনীতির মূল শক্তি: স্পিকার মধ্যপ্রাচ্যের দিকে নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর

শাবির সমস্যার দ্রুত সমাধানের দাবি মহিলা পরিষদের

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৪২ পিএম, ২৫ জানুয়ারি ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবি) সৃষ্ট পরিস্থিতিতে অনলাইন সম্মেলনে গভীর উদ্বেগ প্রকাশ করেছে বাংলাদেশ মহিলা পরিষদ। পাশাপাশি আন্দোলন ও অনশনরত শিক্ষার্থীদের দাবির বিষয়ে ফলপ্রসূ আলোচনার মাধ্যমে দ্রুত সমস্যার সমাধান করার দাবিও জানানো হয়।

মঙ্গলবার বিকালে গণমাধ্যমে পাঠানো নারীবাদি সংগঠনটির সাধারণ সম্পাদক মালেকা বানু স্বাক্ষরিত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

বিবৃতিতে বিভিন্ন জাতীয় দৈনিকের খবরের বরাতে বলা হয়,  সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সৃষ্ট পরিস্থিতিতে উদ্বেগ প্রকাশ করে এবং সংকট নিরসনে দ্রুত উদ্যোগ গ্রহণের দাবি জানিয়ে  অনলাইনে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনে মডারেটর হিসেবে উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি ডা. ফওজিয়া মোসলেম। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপন করেন শিক্ষা ও সংস্কৃতি উপ-পরিষদ সম্পাদক খুরশিদা ইমাম। ঘটনার অভিজ্ঞতা বর্ণনা করেন সংগঠনের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রওশন আরা মুকুল।

সংগঠনের পক্ষ থেকে সংবাদ সম্মেলনের লিখিত বক্তব্যে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি  বিশ্ববিদ্যালয়ের সৃষ্ট পরিস্থিতির প্রেক্ষাপট উল্লেখ করে বলা হয়, বিশ্ববিদ্যালয়  প্রশাসনের ছাত্র-ছাত্রীদের সমস্যা সমাধানের ক্ষেত্রে উদাসীনতা, অবহেলার কারণে এই পরিস্থিতি সৃষ্টি হয়েছে। এসময় আন্দোলনে অংশগ্রহণকারী আমরণ অনশনরত শিক্ষার্থীদের জীবন ও নিরাপত্তা নিয়ে  বাংলাদেশ মহিলা পরিষদের পক্ষ থেকে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করে পরিস্থিতির দ্রুত অবসান সহ ছাত্র-ছাত্রীদের সমস্যার সমাধান করে তাদের শিক্ষা জীবনে ফিরিয়ে নিয়ে আসার লক্ষ্যে কার্যকর উদ্যোগ গ্রহণ করার আহ্বান জানানো হয়। পাশাপাশি ছাত্র-ছাত্রীদের দাবি-দাওয়া আদায়ের লক্ষ্যে গণতান্ত্রিক আন্দোলনকে দমন পীড়নের মাধ্যমে বন্ধ না করে অভিভাবকতুল্য  বিশ্ববিদ্যালয়ের   শিক্ষক ও প্রশাসনকে আলাপ আলোচনার মাধ্যমে সংবেদনশীলতার সঙ্গে যথাযথ ব্যবস্থা গ্রহণের লক্ষ্যে কয়েকটি দাবি তুলে ধরা হয়।

১. অনশনরত শিক্ষার্থীদের অনাকাঙ্খিত কোন ধরনের ক্ষয়ক্ষতির পূর্বেই এ বিষয়ে জরুরী উদ্যোগ  বিশ্ববিদ্যালয়  কর্তৃপক্ষকে গ্রহণ করতে হবে। প্রয়োজনে শিক্ষা মন্ত্রণালয় ও  বিশ্ববিদ্যালয়  মঞ্জুরী কমিশনকে আশু উদ্যোগ গ্রহণ করে  বিশ্ববিদ্যালয়ের   পরিস্থিতিকে স্বাভাবিক করার লক্ষ্যে  হস্তক্ষেপ করতে হবে।

২. আন্দোলনরত ছাত্রীদের উপর যারা হামলা করেছে তাদের সনাক্ত করে বিচারের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি দিতে হবে।

৩.  বিশ্ববিদ্যালয়ের  সকল অব্যবস্থাপনা দূর করে শিক্ষার সুষ্ঠু পরিবেশ নিশ্চিত করতে হবে। 

৪. গণতান্ত্রিক পরিবেশ বজায় রাখার জন্য এবং এই ধরনের অনাকাঙ্খিত ঘটনার প্রতিরোধে সকল বিশ্ববিদ্যালয়ের প্রশাসনকে শিক্ষার্থীদের দাবি-দাওয়া নিয়ে আলোচনার মাধ্যমে সমাধানের লক্ষ্যে আরও সংবেদনশীল আচরণ করতে হবে।

৫. আন্দোলনরত শিক্ষার্থীদের জীবনের নিরাপত্তা নিশ্চিত ও অনশনরত শিক্ষার্থীদের সুচিকিৎসা নিশ্চিত করতে হবে।  

লিখিত বক্তব্য শেষে ঘটনার অভিজ্ঞতা বর্ণনা করেন সংগঠনের সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক রওশন আরা মুকুল। তিনি বলেন পরিস্থিতির  শিকার হয়ে শিক্ষার্থীরা আন্দোলন করছে। প্রশাসনের প্রতি আহ্বান জানানো হলেও ছাত্রছাত্রীদের অনশন থেকে ফেরানোর কোনো উদ্যোগ নেয়া হয়নি। বিষয়টি খুবই উদ্বেগের। তিনি আন্দোলনকারীদের বড় কোনো ক্ষতি হওয়ার আগেই উদ্ভূত সমস্যার দ্রুত পদক্ষেপ গ্রহণের আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য শেষে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে সংগঠনের সভাপতি ডা. ফওজিয়া মোসলেম বলেন, শিক্ষাঙ্গনে লেখাপড়ার একটা সুন্দর পরিবেশ থাকবে কিন্তু কেন শিক্ষাঙ্গনে সুষ্ঠু পরিবেশ নেই এটি তিনি প্রশ্ন তোলেন। এসময় তিনি আরো বলেন সংগঠন ছাত্রদের দাবির সাথে একমত। বিশ্ববিদ্যালয় প্রশাসনকে ছাত্রদের সাথে বসে বৈঠক করে ন্যায়সংগত একটা সমাধান দ্রুত করতে হবে। শিক্ষাঙ্গনে কোনো নৈরাজ্য থাকবে না, শিক্ষার্থীদের নিরাপত্তা দিতে হবে।

সংবাদ সম্মেলনে  কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মালেকা বানু সহ সহ-সভাপতিবৃন্দ, সম্পাদকমন্ডলী, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিক এবং সংগঠনের কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলন অনুষ্ঠানটির সঞ্চালনায় ছিলেন বাংলাদেশ মহিলা পরিষদের এডভোকেসি পরিচালক জনা গোস্বামী।