ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ১২:৪৪:৪৬ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা নতুন করে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

সুলতানা খানমের নিউ ইয়র্ক জয় করার গল্প

আইরীন নিয়াজী মান্না, নিউ ইয়র্ক থেকে | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৬:১৯ এএম, ১৯ ডিসেম্বর ২০২১ রবিবার

সুলতানা খানম।

সুলতানা খানম।

সুলতানা খানম। একজন সঙ্গীত শিল্পী, সমাজসেবক এবং নাট্যকর্মী। দীর্ঘদিন ধরে বসবাস করছেন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে। নিজের কাজ, দরদি মন আর মিষ্টি আচরণ দিয়ে এরই মধ্যে জয় করেছেন দেশি-বিদেশী সকলের মন। প্রতি নিয়ত কাজ করছেন নানা বিষয় নিয়ে।
লেখাপড়া করেছেন নিউ ইয়র্কে, শিক্ষা ও  সমাজকর্ম নিয়ে। বর্তমানে চাকরি করছেন একটি সরকারী সংস্থায়। স্বামী এবং আইনজীবী একমাত্র কন্যাসন্তান নিয়ে সুখের সংসার তার।
সুলতানা খানম কাজের পাশাপাশি নিয়মিত চালিয়ে যাচ্ছে সঙ্গীত চর্চা  এবং সমাজসেবা। বাঙালীদের বিভিন্ন অনুষ্ঠানে নিয়মিত গান পরিবেশ করেন সুলতানা। সাধারণত উচ্চাঙ্গ সঙ্গীত, নজরুল সঙ্গীত এবং পল্লীগতি গেয়ে থাকেন তিনি।
অপরের উপকারে সব সময় পাশে পাওয়া যায় তাকে। করোনা মহামারির সময় সব ভুলে তিনি ছুটে গেছেন অন্যের সহযোগীতায়। এএসএএএল বা অ্যালায়েন্স অব সাউথ এশিয়ান আমেরিকান লেবার নামের একটি সংগঠন চালান তারা। এই সংগঠনের কুইন্স চ্যাপ্টারের রাজনৈতিক পরিচালকের দায়িত্ব পালন করছেন তিনি। এছাড়া ন্যাশনাল এক্সিকিউটিভ কাউনিাসলের ভাইস প্রেসিডেন্ট।  গত প্রায় আট বছর ধরে এ কাজ করছেন সুলতানা।
নারী এবং শিশু অধিকার আদায়ে সদা ব্যস্ত এই বাংলাদেশী কন্যা। প্রবাসে নারীদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন তিনি সরকারের কাছে। এছাড়াও প্রবাসীদের আইনগত নানা সমস্যা, অধিকার আদায়ে কাজ করেন। 
দেশ ছেড়ে থাকতে খুব কষ্ট হলেও জীবনের প্রয়োজনে থাকতে হচ্ছে তাকে। তবে দেশের জন্য বিশেষ করে শিশুদের জন্য কিছু করতে চান। দেশে স্থাপন করতে চান একটি সেবামূলক আবাসিক শিশুশিক্ষা প্রতিষ্ঠানে। যেখানে অসহায়-গরীব ছেলেমেয়েরা পড়াশুনা করবে, পাশাপাশি থাকবে তাদের কাজেরও সুযোগ। 
নিজ এলাকা গাজীপুরে সুলতানা খানমের বাবা একটি স্কুল প্রতিষ্ঠা করেছেন। সারাজীবনের আয়ের সব টাকা ব্যয় করে তিনি গড়ে তুলেছেন এই প্রতিষ্ঠান। বাবার এই প্রতিষ্ঠানটি সুলতানা আরো বেগবান করতে চান। 
তিনি চান সমমনা কিছু মানুষ নিয়ে একটি সুন্দর সমাজসেবামূলক সংস্থা প্রতিষ্ঠা করতে। যে প্রতিষ্ঠান ঠিকানাহীন মানুষদের ঠিকানা দেবে। সমাধান করবে থাকা-খাওয়া ও চিকিৎসার। 
সুলতানা খানম বলেন, অনেক কিছুই করতে চাই। অনেক কিছু করতে ইচ্ছে করে। আপনারা দোয়া করবেন আমার এই স্বপ্নগুলো আমি যেন বাস্তবায়ন করতে পারি।