ঢাকা, বুধবার ২৪, এপ্রিল ২০২৪ ২২:২৪:৩০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

হবিগঞ্জের চুনারুঘাটে জমজমাট মহারাসলীলা উৎসব

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৪৪ এএম, ১৯ নভেম্বর ২০২১ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

হবিগঞ্জ জেলার চুনারুঘাট উপজেলার ছয়শ্রী গ্রামে মনিপুরীদের আবাসস্থলে এবার হবে ১৭৮তম মহারাসলীলা নিয়ে উৎসব। এই উৎসবকে কেন্দ্র করে ছয়শ্রী গ্রামে এখন বিরাজ করছে উৎসবের আমেজ।
চুনারুঘাট উপজেলার উত্তর ছয়শ্রী মহাপ্রভু মন্ডপে আজ শুক্রবার সকাল ৫ টায় মঙ্গল আরতির মাধ্যমে শুরু হবে উৎসব। কাল শনিবার ভোররাত পর্যন্ত তা চলবে। 
মহারাস লীল উদযান কমিটির সাধারণ সম্পাদক অঞ্জন কুমার সিংহ জানান, মঙ্গল আরতির মাধ্যমে উৎসব শুরুর পর মহাপ্রভুর ভোগ আরতি ও মহাপ্রসাদ বিতরণ করা হবে। শুক্রবার ২টা ৩০ মিনিট থেকে বিকেল ৫টা পর্যন্ত শ্রী কৃষ্ণের গোচারণ লীলা এবং রাত সাড়ে ১০টা থেকে মঙ্গলবার ভোর পর্যন্ত হবে মহারাসলীলা।
প্রতি বছর কার্তিক মাসের পূর্নিমা তিথিতে অনারম্ভরভাবে অনুষ্ঠিত হয় মহারাসলীলা। তবে এ বছর করোনার কারণে উৎসবের আয়োজনে অনেক ঘাটতি রয়েছে। 
জেলার বিভিন্ন স্থান থেকে মুনিপুরী সম্প্রদায়সহ জাতি ধর্ম নির্বিশেষে অনেকেই ছুটে আসেন মহারাসলীলা উপভোগ করতে। মুনিপুরী নৃত্যকলা শুধু ছয়শ্রী নয়; গোটা ভারতীয় উপমহাদেশ তথা বিশ্বের নৃত্যকলার মধ্যে একটি বিশেষ স্থান দখলে করে আছে। মহারাসলীলায় শিশু থেকে শুরু করে কিশোর কিশোরী সবার স্বতস্ফূর্ত অংশগ্রহণে রাতের বেলায় রাস উৎসব হয়ে উঠে সবচেয়ে আকর্ষণীয়। 
আজ দিনের বেলায় রাখাল নৃত্যের পর থেকেই সন্ধ্যায় শুরু হবে রাসলীলা। শুরুতেই পরিবেশিত হবে রাসধারীতের অপুর্ব মৃদঙ্গ নৃত্য। মৃদঙ্গ নৃত্য শেষে প্রদীপ হাতে নৃত্যের তালে তালে সাজানো মঞ্চে প্রবেশ করেবেন শ্রী রাধা সাজে সজ্জিত একজন নৃত্যশিল্পী বৃন্দা। তার নৃত্যের সঙ্গে বাদ্যের তালে তালে পরিবেশিত হবে মুনিপুরী বন্দনা সঙ্গীত। শ্রীকৃষ্ণ রূপধারী বাশিঁ হাতে মাথায় কারুকার্য্য খচিত ময়ূর গুচ্ছধারী এক কিশোর নৃত্যশিল্পী তার বাশিরঁ সুর শুনে রজগোপী পরিবেশিত হয়ে শ্রী রাধা মঞ্চে আসবেন। রাতব্যাপী সুবর্ন কংকন পরিহিতা মুনিপুরী কিশোরীদের নৃত্য প্রদর্শন চলবে। 
স্থানীয় শিল্পীরা এই পরিবেশনার জন্য মাসব্যাপি প্রস্তুতি নিয়েছেন। তারা বংশ পরম্পরায় এই নৃত্য শিখে আসছেন। 
রাস উৎসবকে সামনে রেখে ছয়শ্রী গ্রামে অনুষ্ঠিত হবে গ্রাম্য মেলা।