ঢাকা, শুক্রবার ২৯, মে ২০২০ ৪:০৯:৩০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
৩১ মে থেকে শর্তসাপেক্ষে অফিস খোলার সিদ্ধান্ত করোনায় আরো একজন পুলিশের মৃত্যু ব্রাজিলে করোনায় মৃতের সংখ্যা ২৫ হাজার ছাড়াল করোনা: দেশে একদিনে রেকর্ড ২০২৯ জন শনাক্ত, মৃত্যু ১৫ ইউনাইটেডে করোনার রোগীদের ঝুঁকিপূর্ণ অবস্থায় রাখা হয়েছিল

ঘরের দেয়াল সাজান ফোটো ফ্রেমে

লাইফস্টাইল ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১৮ পিএম, ৮ ফেব্রুয়ারি ২০২০ শনিবার

ঘরের দেয়াল সাজান ফোটো ফ্রেমে

ঘরের দেয়াল সাজান ফোটো ফ্রেমে

নিজের বাড়ির অন্দরকে মনের মতো করে সাজিয়ে তুলতে কে না চায়। সে ক্ষেত্রে বিভিন্ন আসবাবের পাশাপাশি দেয়ালের রং, রকমারি পর্দা ইত্যাদি হয়ে ওঠে প্রাথমিক গৃহসজ্জার অঙ্গ। এর পরও কিন্তু থেকে যায় দেয়ালসজ্জা থেকে মেঝের কার্পেট। ঘর-সাজের এই খুঁটিনাটি বিষয়গুলোই নিয়ে আসে সৌন্দর্যের ছোঁয়া। ওয়াল শেল্‌ফ বা ওয়াল হ্যাঙ্গিং ছাড়াও দেওয়ালের ভিন্ন আকারের ফ্রেম ব্যবহার করেও এই সৌন্দর্য আনা যায়।

শহুরে মেজাজে সময় যত বদলেছে ঘরসজ্জায় ফোটো ফ্রেমের আধিক্য ছড়িয়ে যাচ্ছে দিকে দিকে। তাই শুধু পুরনো দিনের ফ্রেম নয়, সিঙ্গেল বা কোলাজ সব রকম ফ্রেমেই এসেছে নতুনত্বের ছোয়া। তাতেই সেজে উঠছে ডাইনিং, বেডরুম!

তবে ছবি দিয়ে ঘর সাজানোরও কিছু নিয়ম আছে, যা মেনে চললে ঘরের রূপ খোলতাই হয়। কী কী সে সব জেনে নিন।

সিঙ্গেল বা কোলাজ সব রকম ফ্রেমেই সেজে উঠছে ডাইনিং, বেডরুম।

• কাঠের, ধাতুর, ঝিনুকের বাহাতে তৈরি নানা ধরনের ফ্রেম বাজারে কিনতে পাওয়া যায়। ছবির ফ্রেম বাছার সময়ে ঘরের রং মাথায় রাখা আবশ্যক। দেয়ালের রং গাঢ় প্রকৃতির হলে তখন হলকা রঙের ফ্রেম কেনাই বাঞ্চনীয় হবে। আবার উল্টো করে ভাবলেও চলে— সে ক্ষেত্রে দেয়ালের রং হালকা হলে ফ্রেমের রং সে অনুযায়ী বাছতে হবে।

• বিভিন্ন মেটিরিয়ালের ফ্রেম যেমন বাজারে পাওয়া যায়, তেমনই বিভিন্ন ধরনের ফ্রেমও কিনতে পাওয়া যায়। যেমন পোস্টার ফ্রেম, ফোটো বুথ ফ্রেম, কোলাজ ফ্রেম, পোর্ট্রেট ফ্রেম ইত্যাদি। আপনি যে ধরনের ছবি দিয়ে ঘর সাজাবেন, সেই অনুযায়ী ফোটো ফ্রেম বাছাই করবেন।

• কোনও দেয়ালে যদি অনেক ছবি একসঙ্গে সাজানোর হয়, সেক্ষেত্রে সবসময় খেয়াল রাখবেন, ফ্রেমগুলো যেন ভিন্ন আকারের হয়ে থাকে। একই দেয়ালে সব গোল বা সব চৌকো ফ্রেম না রেখে চৌকো, আয়তাকার, গোল, ডিম্বাকার বিভিন্ন আকারের ফ্রেমে ছবি বাঁধিয়ে মিলিয়ে মিশিয়ে সাজাতে পারেন।

• কোন ছবি কোন ঘরে রাখবেন, তারও একটা তালিকা বানিয়ে নিন আগে। যেমন, বেডরুমে রাখতে পারেন পারিবারিক ছবি। আর বসার ঘরে ঘুরতে যাওয়ার ছবি বাঁধিয়ে সাজিয়ে নিন। অন্যদিকে সিঁড়িতে পেন্টিং রাখলে ভাল দেখাবে। বৈঠকখানার দেয়ালেও পেন্টিং রাখতে পারেন।

• যে দেয়ালে ছবি রাখবেন, তাতে যেন সরাসরি সূর্যালোক এসে না পড়ে। সূর্যের আলো ছবির কাচে প্রতিফলিত হলে ছবির দৃশ্যায়নে ব্যাঘাত ঘটে। তা ছাড়া রোদের আঁচে কাচও নষ্ট হয়ে যায় তাড়াতাড়ি।

• ছবির উপরে যদি ছোট ছোট স্পটলাইট লাগিয়ে নিতে পারেন তবে সেই ছবি সকলের কাছে বেশ স্পষ্ট হয়, আর দেখতেও সুন্দর লাগে।