ঢাকা, রবিবার ০৫, জুলাই ২০২০ ৩:৩৪:২১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
দেশে করোনায় মোট মৃত্যু প্রায় ২ হাজার করোনা: ২১ দিনের লকডাউনে গেল ওয়ারী ৩১ আগস্ট পর্যন্ত বিমানের সিঙ্গাপুর-মালয়েশিয়া ফ্লাইট স্থগিত ১৪ দিনের লকডাউনে গেল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় বিএসএমএমইউতে আজ চালু হচ্ছে করোনা সেন্টার

তালিকাভুক্ত ৪০ শতাংশ এমপিরই করোনা নেগেটিভ

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:১১ পিএম, ২৩ জুন ২০২০ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

কোভিড-১৯ করোনা ভাইরাসের লাগামহীন প্রাদুর্ভাবের মধ্যেই সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে বসা চলমান বাজেট অধিবেশন টানা সাতদিন বিরতির পর মঙ্গলবার আবারো শুরু হতে যাচ্ছে।

সংসদে কর্মরত কর্মকর্তা-কর্মচারী থেকে শুরু করে অনেক মন্ত্রী-এমপির করোনা পজেটিভ আসায় এবং সাম্প্রতিক সময়ে সংসদের দুইজন সিনিয়র সদস্য মারা যাওয়ায় এতোদিন অধিবেশন মুলতবি করে রাখা হয়েছিল। এই বিরতীকালীন সময়ে নতুন নতুন করোনা আক্রান্ত শনাক্ত হওয়ায় প্রধানমন্ত্রী ও সংসদ নেতাসহ সবার স্বাস্থ্যঝুঁকি নিয়ে উদ্বেগ বাড়ে। সিদ্ধান্ত হয় মূলতবি অধিবেশন শুরু হওয়ার পর তালিকাভুক্ত যে ১৭০ জন এমপি অধিবেশনে অংশ নেবেন তাদের করোনা পরীক্ষার।

গত শনিবার থেকে শুরু হওয়া এই পরীক্ষায় রবিবার পর্যন্ত ৯১ জন এমপির নমুনা নেয়া হয়। এদের মধ্যে সোমবার পর্যন্ত দুইদিনে নেয়া ৬৫ জন এমপির নমুনা পরীক্ষায় কারও করোনা পজেটিভ আসেনি। অর্থাৎ নমুনা দেয়া এমপিদের শতভাগই করোনামুক্ত। সে হিসেবে তালিকাভুক্ত মোট এমপির ৪০ শতাংশেরই করোনা ফলাফল নেগেটিভ এসেছে।

এমপিদের করোনা আক্রান্তের এই চিত্র আগের সব ভয় ও শঙ্কাকে অনেকটাই উড়িয়ে দিয়েছে বলে মনে করছেন সংসদ সংশ্লিষ্টরা। এর আগে দুই মন্ত্রী, একজন প্রতিমন্ত্রীসহ প্রায় ১৬ জন এমপির করোনা পজেটিভ হওয়ায় বাজেট অধিবেশন ঘিরে উৎকণ্ঠা দেখা দেয়। সবাই ধরেই নেন, হয়তো পরীক্ষা করলে অনেক এমপিরই করোনার ফলাফল আসবে। কিন্তু সংসদ মেডিক্যাল সেন্টারের দেয়া ফলাফল হাতে পাওয়ার পর স্বস্তি ফিরে এসেছে সবার মনে।

মঙ্গলবারের অধিবেশনসহ পরবর্তী তিনদিনের বৈঠকে নেগেটিভ রিপোর্টধারী এমপিরাই অংশ নেবেন বলে নিশ্চিত করেছেন জাতীয় সংসদের চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী।

তিনি বলেন, আগের মতোই স্বাস্থ্যবিধি মেনে সংসদের বৈঠক অনুষ্ঠিত হবে। মঙ্গলবার বৈঠকে যারা অংশ নেবেন তাদের সবারই নমুনা পরীক্ষা করা হয়েছে। আল্লাহর রহমতে সবারই নেগেটিভ এসেছে। বৈঠকে ৭০ থেকে ৮০ জনের মতো এমপি অংশ নেবেন বলে তিনি জানান।

অবশ্য মন্ত্রী-এমপিদের পরীক্ষায় আক্রান্তের সংখ্যা খুব বাড়বে বলে রোববারই ধারণা দিয়েছিলেন চিফ হুইপ। ওইদিন তিনি জানান, শনিবারের পরীক্ষার ফলাফলে ২০ জনের কারোরই পজেটিভ আসেনি। সবাই সুস্থ আছেন। তবুও বাজেট অধিবেশনের বাকি কার্যদিবসগুলোতে যেসব এমপি অংশ নেবেন, তাদের কোভিড-১৯ পরীক্ষা শুরু হয়েছে। তিনি নিজেও শনিবার নমুনা দিয়েছেন জানিয়ে চিফ হুইপ বলেন, আমরা এমপিদের আহ্বান করেছি করোনা পরীক্ষা করার জন্য। তারা সাড়া দিচ্ছেন। বাজেট অধিবেশনের বাকি দিনগুলোতে যারা অংশ নেবেন, তাদের এক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়েছে। আমরা অধিবেশনের যোগদানকারী সবাইকেই টেস্টের আওতায় আনছি।

করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণের মধ্যেই গত ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়। ১১ জুন আগামী অর্থবছরের বাজেট পেশ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। অন্যান্য বছর বাজেটের ওপর আলোচনা মাসব্যাপী হলেও এবার করোনার কারণে প্রথমে আলোচনার জন্য নির্দিষ্ট করা হয় ১২-১৫ দিন। কিন্তু প্রথম দিনই সংসদের একজন জ্যেষ্ঠ সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনায় উদ্বেগ তৈরি হয়। এরমধ্যে সম্পূরক বাজেট পাসের দিন থেকে এ পর্যন্ত আরও ১৬ এমপি এবং সংসদের শতাধিক কর্মকর্তা-কর্মচারীর করোনা শনাক্তের ঘটনায় আতঙ্ক দেখা দেয়। তাই এবার বাজেট অধিবেশন ৮-৯ কার্যদিবসে সীমাবদ্ধ হতে পারে। এক্ষেত্রে প্রস্তাবিত বাজেটের উপর আলোচনার দিন ও ঘণ্টা কমছে। পরিবর্তিত পরিকল্পনা অনুযায়ী সাধারণ বাজেটের উপর আলোচনা হবে তিন দিন ২৩, ২৪ ও ২৯ জুন। ৩০ জুন বাজেট পাসের পর জুলাই মাসে হয়তো একদিন সংসদের বৈঠক করে অধিবেশনের সমাপ্তি টানা হতে পারে।

সংসদ সচিবালয় সূত্র জানায়, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি এবং গণফোরামের এমপি মোকাব্বির খান করোনা আক্রান্ত হওয়ার ফলাফল হাতে আসার আগে তারা দু’জনেই সংসদে গিয়েছিলেন। এরপরই এমপিদের করোনাভাইরাস পরীক্ষা করার বিষয়টি আলোচনায় আসে। ওই কর্মকর্তা জানান, যারা সংসদের আগামী বৈঠকগুলোতে অংশ নেবেন তাদের পরীক্ষা হয়ে গেলে বাকিদেরও পরীক্ষা করানো হতে পারে। সূত্রমতে, আগামী বৈঠকগুলোতে অংশ নিবেন এমন ১৭০ জন এমপির নমুনা পরীক্ষা এরইমধ্যে শুরু হয়েছে। রবিবার পর্যন্ত ৯১ জন এমপির নমুনা নেয়া হয়েছে। এরমধ্যে ৬৫ জনের পরীক্ষার ফলাফল পাওয়া গেছে যাদের সবারই নেগেটিভ। এরই ৬৫ জনের মধ্যে শনিবার নমুনা দিয়েছিলেন ২০ জন এবং রবিবার নমুনা দিয়েছিলেন ৪৫ জন। গতকাল নমুনা দিয়েছেন ২৬জন এমপি, যাদের ফলাফল আজ হাতে পাওয়া যাবে। এছাড়া, কোনো কোনো এমপি ব্যক্তিগত উদ্যোগেও নমুনা পরীক্ষা করিয়েছেন। ফল নেগেটিভ আসায় তারা সবাই আজকের বৈঠকে অংশ নেবেন বলে জানা গেছে।


-জেডসি