ঢাকা, শনিবার ২৭, এপ্রিল ২০২৪ ৫:২৮:২৯ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:২৩ পিএম, ২৯ ডিসেম্বর ২০২০ মঙ্গলবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

‘আশ্রয়নের অধিকার, শেখ হাসিনার উপহার’ এ প্রতিপাদ্যকে অগ্রাধিকার দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীন অর্থাৎ ‘ক’ শ্রেণির পরিবারের পুনর্বাসনের লক্ষ্যে দিনাজপুর জেলার বীরগঞ্জ উপজেলায় বর্তমানে ৩৫০টি সেমিপাকা ঘর নির্মাণ হচ্ছে এর মাধ্যমে ৩৫০টি পরিবার পুনর্বাসিত করা হবে। এছাড়া, সিরাজগঞ্জের রায়গঞ্জ উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত হচ্ছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া উপহার ‘স্বপ্ন নীড়’। মুজিববর্ষ উপলক্ষে ১০০ ঘর তৈরি হওয়ায় উপজেলায় গৃহহীন পরিবারগুলোর মুখে হাসি ফুটেছে।

গৃহহীন ও ভূমিহীন মানুষের জন্য বরাদ্দকৃত আশ্রয়ন-২ প্রকল্পের আওতায় নির্মাণাধীন ৩৫০টি ঘরের কাজ প্রায় শেষের দিকে। দৃশ্যমান হতে শুরু করেছে নির্মাণাধীন ঘরগুলো। ফাঁকা জায়গায় মনোরম পরিবেশে লাল টিনের ছাউনিতে দৃশ্যমান ঘরগুলো দেখতে বেশ সুন্দর লাগছে। উন্মুখ হয়ে অপেক্ষার প্রহর গুনছে শত পরিবার। আগামী ১৫ জানুয়ারির মধ্য গৃহহীনদের মধ্যে ঘর বরাদ্দ দেয়া হবে।

দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার বন জঙ্গলের ঝুপড়ি ঘরে বেশিরভাগ সময় কাটিয়ে দেয়া পাল্টাপুর ইউনিয়নের সনকা সাঁওতাল পল্লীর মধু হাসদা (৮০) জীবনের শেষ বেলায় এসে সরকারিভাবে পাকা ঘর পাচ্ছেন। এমন খবর জানতে পেরে তিনি ছুটে যান নির্মাণাধীন ঘর দেখতে। সেখানে গিয়ে ঘরের দেয়াল জড়িয়ে ধরে হাত দিয়ে দেয়ালের ইটগুলো স্পর্শ করে আবেগাপ্লুত হয়ে পড়েন।

একই রকম প্রতিক্রিয়া ব্যক্ত করে উপজেলা শতগ্রাম ইউনিয়নের হামিদুল ইসলামের স্ত্রী শাহানাজ পারভীন জানান, আমাদের কিছুই ছিল না। খুব কষ্ট করে মানুষের জায়গায় একটি খড়ের ঘর তুলে থাকতাম। ঝড়-বৃষ্টিতে ভিজে রাত-দিন পার করেছি। এবার সেই দুঃখ দূর হতে চলেছে। তিনি বলেন, শেখ সাহেব আমাদের দেশ স্বাধীন করে দিয়েছে। এবার তার বেটি শেখ হাসিনা আমাদের পাকা ঘর তৈরি করে দিচ্ছে।

বীরগঞ্জের সহকারী কমিশনার ভূমি মো. ডালিম সরকার জানান, এ উপজেলার ১৬টি স্থানে মোট ১১.৫০ একর সরকারি খাস জমিতে নির্মাণকাজ ত্বরিতগতিতে সম্পন্ন হচ্ছে। প্রতি ঘরে দুটি কক্ষ, একটি বাথরুম, একটি রান্নাঘর, বারান্দাসহ প্রতি উপকারভোগী গড়ে ২.০ থেকে ৩.০০ শতাংশ জমি বন্দোবস্তসহ ইতোমধ্যে উপকারভোগী নির্বাচন সম্পন্ন হয়েছে এবং উপকারভোগীরা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞ।

উপজেলা নির্বাহী অফিসার মো. আব্দুল কাদের জানান, এ উপজেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারের সংখ্যা ২০৪৭টি। বর্তমানে ৩৫০টি পরিবারকে এ প্রকল্পের আওতায় পুনর্বাসন করা হচ্ছে এবং পর্যায়ক্রমে সকল গৃহহীনকে মুজিববর্ষের মধ্যেই পুনর্বাসিত করা হবে। এ প্রকল্পে ঘর প্রতি নির্মাণ মূল্য ১,৭১,০০০ টাকা। এ উপজেলায় মোট বরাদ্দ ৫,৯৮,৫০,০০০ টাকা।

এদিকে, রায়গঞ্জ উপজেলা প্রশাসন সূত্র জানায়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য চলতি অর্থ বছরে রায়গঞ্জ উপজেলার ৫টি ইউনিয়নে ১০০টি ঘর নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে ঘুড়কা ইউনিয়নে ৩০টি, ধানগড়া ইউনিয়নে ২৫টি, সোনাখাড়া ইউনিয়নে ১৫টি, ব্রক্ষগাছা ইউনিয়নে ১৫টি ও ধুবিল ইউনিয়নে ১৫টি ঘর বরাদ্দ দেয়া হয়েছে।

দুই কক্ষবিশিষ্ট সেমি পাকা ঘর নির্মাণে প্রতিটি ঘর বাবদ বরাদ্দ দেয়া হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ভূমিহীন ও গৃহহীন পরিবারের জন্য থাকছে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত দুই কক্ষবিশিষ্ট ঘর। এরই মধ্যে কাজের অগ্রগতি প্রায় শেষের পথে। আগামী ১৫ জানুয়ারির মধ্যে ঘরগুলো গৃহহীনদের মাঝে বরাদ্দ দেয়া হবে।

রায়গঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিবুল আলম বলেন, মুজিববর্ষ উপলক্ষে সরকার কর্তৃক প্রদেয় এই প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন হওয়ার পথে। কিছু অসম্পন্ন কাজ সমাপ্ত হওয়ার পর অল্প কয়েকদিনের মধ্যে এগুলো ঘরহীন অসহায় পরিবারগুলোর মধ্যে বরাদ্দ দেওয়া হবে। এই ঘর বরাদ্দে কোনো প্রকার তদবির ও অনৈতিক সুযোগ-সুবিধা যেন কেউ নিতে না পারে সেজন্য সঠিক তদারকি করা হচ্ছে বলেও জানান তিনি।

-জেডসি