ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ১৪:৩৯:৪৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুদ্ধ কোনো সমাধান দিতে পারে না, এটা বন্ধ হওয়া উচিত: প্রধানমন্ত্রী ফেসবুকে পোস্ট দিয়ে সন্তানকে নিয়ে ট্রেনের নিচে ঝাঁপ দিলেন মা আরও ৩ দিন হিট অ্যালার্ট জারি যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস

কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের দাফন সম্পন্ন

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৯:০৩ পিএম, ৪ জানুয়ারি ২০২১ সোমবার

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন।  ফাইল ছবি।

কথাসাহিত্যিক রাবেয়া খাতুন। ফাইল ছবি।

দেশের প্রখ্যাত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের দাফন সম্পন্ন হয়েছে বনানী কবরস্থানে। এর আগে চ্যানেল আই প্রাঙ্গণে রাবেয়া খাতুনের নামাজে জানাজা অনুষ্ঠিত হয়।

রাবেয়া খাতুনের মৃত্যুতে শোক জানিয়েছেন রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও মন্ত্রিসভার সদস্যবৃন্দ।

সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত বাংলা একাডেমি প্রাঙ্গণে মরদেহ নজরুল মঞ্চের বেদিতে রাখা হয় সর্ব সাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য। শ্রদ্ধা জানাতে আসেন বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, শিল্প সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের বিশিষ্ট ব্যক্তিত্বরা।

এ সময় শ্রদ্ধা জানান তথ্যমন্ত্রী ও আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ, বাংলা একাডেমির সভাপতি শামসুজ্জামান খান, মহাপরিচালক হাবিবুল্লাহ সিরাজী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব রামেন্দু মজুমদার, নাট্যজন মামুনুর রশিদ ও নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু।

প্রাতিষ্ঠানিকভাবে শ্রদ্ধা নিবেদন করে তথ্য মন্ত্রণালয়, সংস্কৃতি-বিষয়ক মন্ত্রণালয়, বাংলা একাডেমি, সম্মিলিত সাংস্কৃতিক জোট, গণসংগীত শিল্পী সমন্বয় পরিষদ, ঢাকা পদাতিক, জাতীয় কবিতা পরিষদ।

শ্রদ্ধা নিবেদন শেষে তথ্যমন্ত্রী বলেন, ‘বাংলা সাহিত্যকে সমৃদ্ধ করেছেন রাবেয়া খাতুন। অর্ধ শতাধিক উপন্যাস ও চার শতাধিক গল্প লিখেছেন তিনি। এমন একজন লেখিকার চলে যাওয়া বাংলা সাহিত্যের অপূরণীয় ক্ষতি। তারচেয়ে বড় কথা, তিনি যে সময়ে সাহিত্য রচনা শুরু করেছিলেন, সেসময়ে নারীদের ক্ষেত্রে সেটা খুব সহজ ছিলো না। কিন্তু তিনি তার কাজে সফল হয়েছেন।

তিনি বলেন, বাংলা সাহিত্যে রাবেয়া খাতুনের মতো খুব বেশি লেখক পাওয়া যাবে না, তার প্রয়াণে আমি গভীর শোক প্রকাশ করছি। প্রার্থনা করছি, তার আত্মা যেন শান্তি পায়।

এরপর মরদেহ নেওয়া হয় চ্যানেল আই প্রাঙ্গণে। সেখানে জানাজায় উপস্থিত হয়ে রাবেয়া খাতুনের জন্য সকলের কাছে দোয়া চান চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ। পরিবারের পক্ষ থেকে বড় জামাতা মুকিত মজুমদার বাবু সবার কাছে দোয়া চেয়ে বক্তব্য দেন। জানাজায় অংশ নেন চ্যানেল আই ও ইমপ্রেস গ্রুপের পরিচালক রিয়াজ আহমেদ খানসহ রাবেয়া খাতুনের শুভাকাঙ্খীরা।

রাবেয়া খাতুনের পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ৮ জানুয়ারি বাদ জুমা চ্যানেল আই মসজিদে রাবেয়া খাতুনের আত্মার মাগফিরাত কামনায় দোয়া অনুষ্ঠিত হবে।

রাবেয়া খাতুন রোববার বিকেলে বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেন। তার বয়স হয়েছিল ৮৫ বছর। স্বাধীনতা পুরস্কার, একুশে পদক ও বাংলা একাডেমি পুরস্কারসহ অসংখ্য পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন তিনি। ১৯৫২ সালের ২৩ জুলাই এটিএম ফজলুল হকের সঙ্গে পারিবারিকভাবে রাবেয়া খাতুনের বিয়ে হয়।

মৃত্যুকালে তিনি দুই পুত্র, দুই পুত্রবধূ, দুই কন্যা ও দুই জামাতাসহ অসংখ্য নাতি-নাতনি রেখে গেছেন। তার বড় ছেলে ফরিদুর রেজা সাগর চ্যানেল আই-এর ব্যবস্থাপনা পরিচালক।