ঢাকা, মঙ্গলবার ২৩, এপ্রিল ২০২৪ ১৮:০৯:১২ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
‘পদ্মশ্রী’ গ্রহণ করলেন রেজওয়ানা চৌধুরী বন্যা কাতার-বাংলাদেশ ১০ চুক্তি-সমঝোতা সই কয়েক ঘণ্টায় ৮০ বারেরও বেশি কেঁপে উঠল তাইওয়ান ঢাকা থেকে প্রধান ১৫টি রুটে ট্রেনের ভাড়া যত বাড়ল মাকে অভিভাবকের স্বীকৃতি দিয়ে নীতিমালা করতে হাইকোর্টের রুল আমরা জীবাশ্ম জ্বালানির ব্যবহার হ্রাস করেছি : শেখ হাসিনা নতুন করে ৭২ ঘণ্টার হিট অ্যালার্ট জারি

ছুটির দিনে ক্রেতার আগমনে সরগরম বইমেলা

নিজস্ব প্রতিবেদকঃ | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৮:৩৩ পিএম, ৩ ফেব্রুয়ারি ২০২৩ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

বাঙালি ও বাংলার সাহিত্যপ্রেমীদের প্রাণের মেলা অমর একুশে বইমেলা এবারও শুরু হয়েছে ১ ফেব্রুয়ারি থেকে। আজ ছিল বইমেলার তৃতীয় দিন আর প্রথম শুক্রবার তথা ছুটির দিন। ফলে ছুটির দিন হওয়ায় বইমেলায় ক্রেতা ও দর্শনার্থীদের উপস্থিতি ছিল তুলনামূলক বেশি।

সরেজমিন দেখা যায়, দুপুর ২টার পর থেকেই অল্প অল্প করে দর্শনার্থী প্রবেশ করছেন মেলাপ্রাঙ্গণে। দুপুর গড়িয়ে বিকেল হতেই বাড়তে থাকে দর্শনার্থীর সংখ্যা। একপর্যায়ে উপচেপড়া ভিড় লক্ষ করা যায় মেলায়। বিকাল ৪টার পর থেকে রাত পর্যন্ত ছিল এ ভিড়। 

বইয়ের বিক্রিবাট্টা কেমন হচ্ছে জানতে চাইলে দিব্যপ্রকাশের বিক্রয়কর্মী রনি  বলেন, আজকে বেশ ভালো বিক্রি হচ্ছে। শুক্রবার ছুটির দিন হওয়ায় ক্রেতাদের উপস্থিতিও আশাজাগানিয়া। তিনি আরো বলেন, তিনদিনে আমাদের প্রকাশনীর নতুন বই এসেছে  ১২-১৩টি। দিন বাড়ার সঙ্গে সঙ্গে আরো নতুন বই যুক্ত হবে স্টলে।

রচয়িতা প্রকাশনীর বিক্রয়কর্মী ইতি বলেন, আজ থেকে আমাদের স্টলে প্রথম বিক্রি শুরু হয়েছে। আজ চারটা নতুন বই এসেছে আমাদের স্টলে। আস্তে আস্তে আরো বেশি আসবে।

স্টুডেন্ট ওয়েজ মাহমুদুল হাসান জানান, গত দুইদিনের তুলনায় আজ ভালো বিক্রি হচ্ছে। এই তিনদিনে ১০-১৫টি এসেছে। মেলায় অন্যবার থেকে নতুন বই একটু কম এসেছে।

আরেক বিক্রয়কর্মী তানভীর আলম জানান, এবারের মেলায় মোট ৬০ টি বই আসবে আমাদের প্রকাশনী থেকে। বিক্রিও হচ্ছে মোটামুটি।

বইমেলায় বই কিনতে আসা সপ্তম শ্রেণীপড়ুয়া শিক্ষার্থী মো. তামিমুল এহসান বলেন, জীবনে প্রথমবারের মতো বইমেলায় এসেছি। খুব ভালো লাগছে। কবি নজরুলের ইসলামী গানের বই কিনেছি আর ছোটদের দুইটি গল্পের বই কিনেছি। বইমেলার এমন উৎসবমুখর পরিবেশ দেখে আমার মনে স্বপ্ন জেগেছে বই হয়ে আমিও একদিন লেখক হবো।

বইমেলায় আসা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী রকি আহমেদ বলেন, গত মেলাগুলোয় করোনার ধাক্কা ছিল। এজন্য শুরু থেকেই প্রাণচাঞ্চল্য ছিল না। কিন্তু এবার শুরু থেকেই প্রাণচাঞ্চল্য দেখা যাচ্ছে। তবে পাঠক হিসেবে বলব, এবারে বইয়ের দাম একটু বেশি। দামটা একটু কম হলে আমাদের মতো পাঠকদের জন্য সুবিধা হতো।

এদিকে বইমেলার তথ্যকেন্দ্র সূত্রে জানা গেছে, বইমেলার প্রথম তিনদিনে মোট নতুন বই এসেছে ১১৭টি। আর শুধু আজকে এসেছে ৯৬টি নতুন বই। 

লেখক প্রকাশকদের সাথে কথা বলে জানা যায়, এবার কাগজ ও প্রকাশনা সামগ্রীর মূল্যবৃদ্ধির জন্য নতুন লেখকদের বই তুলনামূলক কম প্রকাশিত হয়েছে। 

বেহুলা বাংলা প্রকাশনীর প্রকাশক চন্দন চৌধুরী বলেন, গত মেলাগুলোতে করোনার একটা ধাক্কা ছিল। তবে এবার সে সমস্যা না থাকলেও কাগজের বর্ধিত দামের কারণে নতুন লেখকদের বই তেমন একটা আসেনি। সাধারণত পুরাতন বা একটু প্রতিষ্ঠিত লেখকরাই এবার বই বের করেছেন।

উল্লেখ্য, ১ ফেব্রুয়ারি (বুধবার) বাংলা একাডেমি ও সোহরাওয়ার্দী উদ্যান প্রাঙ্গণে এবারের অমর একুশে বইমেলার আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলা একাডেমি আয়োজিত এ বছরের বইমেলার প্রতিপাদ্য হচ্ছে, ‘পড়ো বই গড়ো দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ’।

উদ্বোধন অনুষ্ঠানে বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০২২ পাওয়া ১৫ কবি, লেখক ও গবেষকের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধানমন্ত্রী। এ সময় বাংলা একাডেমি থেকে প্রকাশিত সাতটি বইয়ের মোড়ক উন্মোচন করেন তিনি।