ঢাকা, শুক্রবার ২৬, এপ্রিল ২০২৪ ১৬:১৬:২৩ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
তাপমাত্রা ৪৫ ডিগ্রি ছাড়াবে আগামী সপ্তাহে থাইল্যান্ডের গভর্নমেন্ট হাউসে দ্বিপাক্ষিক বৈঠকে প্রধানমন্ত্রী চলতি মাসে তাপমাত্রা কমার সম্ভাবনা নেই গাজীপুরে ফ্ল্যাট থেকে স্বামী-স্ত্রীর মরদেহ উদ্ধার হিটস্ট্রোকে স্কুলছাত্রীর মৃত্যু থাইল্যান্ডের রাজা-রাণীর সঙ্গে প্রধানমন্ত্রীর সৌজন্য সাক্ষাৎ

বর্ষায় চর্মরোগ থেকে মুক্তির উপায়

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:৫১ পিএম, ১৯ জুন ২০২১ শনিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঋতু পরিবর্তন আমাদের শরীরের উপরে প্রভাব ফেলে। পুরো শরীরেই পরিবর্তন আসতে শুরু করে। বর্ষায় সুস্থ থাকার পাশাপাশি ত্বকের যত্ন নেওয়া জরুরি।

বর্ষায় ফাঙ্গাস বা ব্যাকটেরিয়াজনিত সমস্যা দেখা দেয়। এ সময় গরমকালের ঘামাচি শরীরে ছড়িয়ে পড়ে। অনেকের আবার লাল র‌্যাশও হয়ে থাকে। সাধারণত মুখে, পিঠে বা গলায় হয়ে থাকে। খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব।

মূলত ঘামের জন্য ত্বকের বিভিন্ন গ্রন্থি বন্ধ হয়ে যায়। তা থেকেও ঘামাচি বা র‌্যাশ হয়। এক্ষেত্রে অ্যান্টি ড্যানড্রফ পাউডার ব্যবহার করা যেতে পারে। যেসব জায়গায় ঘামাচি বা র‌্যাপ হয়েছে সেখানে দেওয়া যেতে পারে অ্যালোভেরা জেল।

সাধারণ বর্ষাকালে দীর্ঘক্ষণ ভেজা জামাকাপড় পরার জন্য ত্বকের সমস্যা হয়ে থাকে। কখনও সারা দেহেই এই র‌্যাশ হয়।

এক্ষেত্রে সবথেকে সহজ সমাধান প্রতিদিন পাউডার ব্যবহার করা। তাতে ত্বক থাকবে শুকনো। পাশাপাশি প্রতিদিন শ্যাম্পু ব্যবহার করলে স্ক্যাল্পও পরিষ্কার থাকবে।

বর্ষাকালে অনেকেই ফাঙ্গাসজনিত ত্বকের সমস্যায় ভোগেন। ত্বকে জমা ময়লা থেকেই ফাঙ্গাস, ব্যাকটেরিয়া বাড়ে। পায়ে বা নখে এই ধরনের সমস্যা হয়ে থাকে।

বাড়িতেই সহজ পদ্ধতিতে এই সমস্যার সমাধান সম্ভব। প্রতিদিন ২ থেকে ৩ বার ত্বক পরিষ্কার করতে হবে। ত্বকে তেলভাব দূর করার জন্য নিয়ম করে ধুতে হবে। অয়েলি ত্বকের জন্য নিয়মিত এ সময়ে ফেসিয়াল স্ক্রাব ব্যবহার করতে হবে । এতে ত্বকের লোমকুপ বন্ধ হয়ে ময়লা জমতে পারবে না । ঘরোয়া স্ক্রাব ব্যবহার করলে ভালো ।

জামা বা জুতা থেকেও অনেকের অ্যালার্জি হয়ে থাকে। ভেজা জামা, জুতার ফলে সারা দেহেই হয় অ্যালার্জি। তাই আধ ভেজা বা স্যাঁতস্যাঁতে অবস্থায় জামা না পরাই ভাল। জুতা পরার আগে দেখে নিতে হবে তা শুকনো কি না। চামড়ার জুতার পরিবর্তে বর্ষায় এমন জুতা পরা উচিত যাতে পা বেশি ঢাকা না থাকে।

ঘর স্যাঁতস্যাঁতে হলে তা থেকেও ফাঙ্গাল ইনফেকশন হতে পারে। যার মারাত্মক প্রভাব পড়তে পারে ত্বকে।

এক্ষেত্রে নিজের বাড়ি যেমন পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। আলো বাতাস যাতে ঢোকে তার ব্যবস্থাও করা যেতে পারে।

শরীরের তাপমাত্রা বেড়ে থাকার কারণেও মুখে র‍্যাশ বেরোতে পারে। ইনফ্লামেশন কমানোর জন্য আদা, গোলমরিচ, কাঁচা হলুদ, দারচিনি আর মেথি খুব ভালো করে ফুটিয়ে একটা মিশ্রণ তৈরি করে নিন। তার পর একটু ঠান্ডা করে আধখানা লেবুর রস মিশিয়ে খেতে পারেন। সেই সঙ্গে কিছুদিনের জন্য আমিষ খাওয়া বন্ধ রাখুন, ছাড়তে হবে প্রসেসড ফুড, নরম পানীয়, দুধ, গ্লুটেন বা অতিরিক্ত মিষ্টি খাওয়াও। খাওয়াদাওয়া নিয়ন্ত্রণে আসার পর র‍্যাশের চরিত্রে বদল এলে কারণটা চট করে ধরে ফেলতে পারবেন।

ভারি মেকাপ বর্ষাকালে যতটা সম্ভব এড়িয়ে চলা উচিত। রাতে ঘুমাতে যাওয়ার আগে ত্বকে গোলাপ জলের সঙ্গে গ্লিসারিন মিশিয়ে লাগাতে পারেন। ত্বক নরম হবে।

অ্যালোভেরা জেল, কোল্ড প্রেসড নারকেল তেল, চন্দনের প্রলেপ, নিমপাতা বাটা র‍্যাশে ব্যবহার করে দেখতে পারেন। সেই সঙ্গে শুরু করুন নিয়মিত আমলকী খাওয়া। খাদ্যতালিকায় ভিটামিন সি-র পরিমাণ বাড়ালে ত্বকও নানা সমস্যার সঙ্গে লড়াই করতে পারবে।

বৃষ্টিতে ভিজে পায়ে সংক্রমণ দেখা দিতে পারে। পা শুকনো রাখুন আর নিয়মিত পায়ের যত্ন নিন। বর্ষায় ত্বক ভালো রাখতে সবসময় প্রচুর পানি আর তাজা ফলের রস এবং সবজি খান।

-জেডসি