ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ২১:১৯:৪০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

মার্কিন সমঝোতায় মুক্তি পাচ্ছেন মেং ওয়ানঝু

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:১৯ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০২১ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ের প্রতিষ্ঠাতা রেন ঝেংফেইয়ের মেয়ে এবং হুয়াওয়ের প্রধান অর্থ কর্মকর্তা মেং ওয়ানঝু তিন বছর পর মুক্তি পাচ্ছেন। মেং ওয়ানঝুকে দায়মুক্তি দিতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতা হওয়ায় আজ ভার্চুয়্যালি তাকে আদালতে হাজির করার কথা রয়েছে। এটা হলে শুক্রবারই মুক্তি পাচ্ছেন তিনি। এ খবর জানিয়েছে ব্রিটিশ সম্প্রচারমাধ্যম বিবিসি।

বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদনের বরাতে এই খবর দিয়ে বিবিসি আরও জানিয়েছে, যদি প্রত্যর্পণের জন্য কানাডায় মেং ওয়ানঝুর বিরুদ্ধে হওয়া অভিযোগ প্রত্যাহার করে নেওয়া হয় তাহলে স্থানীয় সশয় শুক্রবার দিনের শুরুতেই মুক্তি পাবেন তিনি। আটকের পর তিন বছর ধরে কঠোর নজরদারিতে কানাডায় রয়েছেন মেং ওয়ানঝু।

হংকং থেকে মেক্সিকো যাওয়ার পথে কানাডার ভ্যাঙ্কুভার বিমানবন্দরে যাত্রাবিরতি নেওয়ার সময় ২০১৮ সালের ডিসেম্বরে গ্রেফতার হন মেং ওয়ানঝু। যুক্তরাষ্ট্রের অনুরোধে কানাডা কর্তৃপক্ষ তাকে আটক করে। তার বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা অমান্য করে ইরানে প্রযুক্তি বিক্রির অভিযোগে প্রত্যর্পণের অনুরোধ করে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্র অভিযোগ করেছে, স্কাইকম নামের এক অনানুষ্ঠানিক সহযোগী প্রতিষ্ঠানের মাধ্যে ইরানের টেলিকম কোম্পানির সঙ্গে ব্যবসা করছে হুয়াওয়ে। এতে ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দেওয়া নিষেধাজ্ঞা লঙ্ঘন করা হয়েছে। হুয়াওয়ের দাবি, মেং ওয়ানঝু অন্যায় কিছু করেছেন বলে তাদের জানা নেই।

মেং ওয়ানঝুকে গ্রেফতারের ঘটনায় ক্ষুব্ধ হয় চীন। হৈ চৈ পড়ে যায় আন্তর্জাতিক পরিমণ্ডলে। তাকে গ্রেফতারের পর যুক্তরাষ্ট্র এবং কানাডার সঙ্গে চীনের সম্পর্কে উত্তেজনা শুরু হয়। মেং ওয়ানঝু নিজেকে নির্দোষ দাবি করে যুক্তরাষ্ট্রে প্রত্যর্পণের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার কথা জানান। তবে এতদিন তার মুক্তির বিষয়টি ঝুলে ছিল।

সাবরিনা মেং এবং ক্যাথি মেং নামেও পরিচিত মেং ওয়ানঝু হুয়াওয়ের প্রতিষ্ঠাতা ধনকুবের রেন ঝেংফেইয়ের বড় মেয়ে। ১৯৯৯ সালে হুয়াওয়ের অর্থ বিভাগে যোগদানের পর ২০১১ সালে তিনি এর প্রধান অর্থ কর্মকর্তা (সিএফও) হন। গ্রেফতারের কয়েক মাস আগে ২০১৮ সালে তাকে ভাইস চেয়ারম্যানের দায়িত্ব দেওয়া হয়।