ঢাকা, বৃহস্পতিবার ০২, মে ২০২৪ ১৯:১৬:১৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
সবজির বাজারে স্বস্তি নেই যুদ্ধকে ‘না’ বলতে আন্তর্জাতিক সম্প্রদায়কে আহ্বান জানিয়েছি ভারী বর্ষণে মহাসড়কে ধস, চীনে ২৪ প্রাণহানি রাজবাড়ীতে ট্রেন লাইনচ্যুত, রেল যোগাযোগ বন্ধ এভারকেয়ারের সিসিইউতে ভর্তি খালেদা জিয়া মহান মে দিবসে মেহনতি মানুষের প্রতি প্রধানমন্ত্রীর শুভেচ্ছা মদিনায় ভারি বৃষ্টিতে বন্যা, রেড অ্যালার্ট জারি

যুক্তরাষ্ট্রের সমালোচনায় জাসিন্দা আরডান

আন্তর্জাতিক ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৩:০৮ পিএম, ১৫ মে ২০১৯ বুধবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্দা আরডান যুক্তরাষ্ট্রের সমালোচনা করে বলেছেন, সারাবিশ্বে এত বন্দুক হামলার ঘটনা ঘটার পরও আমি বুঝতে পারছি না যুক্তরাষ্ট্র কেন স্বয়ংক্রিয় ও আধা-স্বয়ংক্রিয় বন্দুক নিষিদ্ধ করার ক্ষেত্রে ব্যর্থতার পরিচয় দিচ্ছে।

সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে জাসিন্দা আরডান এ সমালোচনা করেন।

তিনি বলেন, অস্ট্রেলিয়া ব্যাপক হত্যাকাণ্ডের অভিজ্ঞতার অর্জনের স্বয়ংক্রিয় ও আধাস্বয়ংক্রিয় বন্দুকের বিষয়ে তাদের আইন পরিবর্তন করেছে।

নিউজিল্যান্ডও এ রকম বাজে অভিজ্ঞতার পর অস্ত্র আইনে পরিবর্তন আনা হয়েছে। অথচ আমি বুঝতে পারছি না যে যুক্তরাষ্ট্র এ বিষয়টি থেকে কেন দূরে সরে আছে।

বর্তমানে আরডান প্যারিসে অবস্থান করছেন। যেখানে তিনি কূটনীতিক দেশগুলো এবং বিশ্বব্যাপী প্রযুক্তি কোম্পানির সঙ্গে 'ক্রাইস্টচার্চ কল' -এ স্বাক্ষর করেন, যা নিউজিল্যান্ডের আধুনিক ইতিহাসে সবচেয়ে খারাপ গণহামলার পর অনলাইন সন্ত্রাসী ও সহিংস সামগ্রী নির্মূল করার লক্ষ্যে একটি স্বেচ্ছাসেবী অঙ্গীকার।

তবে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে এ বৈঠকে তাদের কোনো প্রতিনিধি পাঠায়নি এবং অঙ্গীকারটি সই করতে তারা ইচ্ছুক নন।

প্রসঙ্গত গত ১৫ মার্চে নিউজিল্যান্ডের আল নুর ও লিনউড মসজিদে জুমার নামাজের সময় জোড়া হামলায় অর্ধশত মুসল্লি নিহত হয়েছিলেন। এরপরই নিউজিল্যান্ডের অস্ত্র আইনে পরিবর্তন আনা হয়।

-জেডসি