ঢাকা, শুক্রবার ২৯, মার্চ ২০২৪ ১৯:৩৫:১৫ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
টাঙ্গাইলে শাড়ি তৈরিতে ব্যস্ত সময় পার করছেন তাঁতীরা রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম সেতু থেকে খাদে পড়ে বাসে আগুন, নিহত ৪৫ রমজানের অর্ধেকেও কমেনি মাছ ও মাংসের দাম ঈদযাত্রা: ৮ এপ্রিলের ট্রেনের টিকিট পাওয়া যাচ্ছে আজ বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া

সন্তানকে যে সব বিষয়ে ভুলেও বলবেন না কখনো

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০১:০৩ পিএম, ৩ ডিসেম্বর ২০২০ বৃহস্পতিবার

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সন্তানকে মনের মতো করে গড়ে তুলতে চান পৃথিবীর প্রায় সব মা-বাবা! সবাই চান তাদের সন্তান সব দিক থেকে অন্যদের চেয়ে সেরা হয়ে উঠুক। কিন্তু আপনাদের সব প্রচেষ্টাই ব্যর্থ হয়ে যেতে পারে অসতর্ক মুহূর্তে বলা কথার জন্য। যা আপনার সন্তানের মনে নেতিবাচক প্রভাব ফেলতে পারে, তার উপযুক্ত বিকাশের পথে তৈরি করতে মারাত্মক প্রতিবন্ধকতা। তাই সন্তানের ভালোর জন্য তার সামনে কোন কোন কথা বলা একেবারেই অনুউচিৎ সে বিষয়ে সবার জানাটা অত্যান্ত জরুরি। তাই সন্তানের উজ্জল ভবিষ্যতের জন্য আপনাকে যেসব কাজ করতে হবে:

১. বোকা বা স্টুপিড: অনেক সময় মনে হতে পারে; আপনার সন্তান কোনো একটা বিষয় বুঝতে অন্যদের চেয়ে বিশি সময় লাগছে। হ্যাঁ এমনটি হতেই পারে। এক্ষেত্রে রাগ করা যাবেনা, তাকে ধৈর্য ধরে বুঝাতে হবে। তাকে বোকা বললে সেটা তার মনে সুগভীর হীনম্মন্যতার জন্ম দেবে! এত করে হিতে বিপরিত হতে পারে।

২. চৌকস বা স্মার্ট: সন্তানের সামনে ঘন ঘন তার নিন্দা করা যেমন সমস্যা ডেকে আনতে পারে, তেমনই অসুবিধা তৈরি করতে পারে অতিরিক্ত প্রশংসাও। সন্তান কতটা স্মার্ট বা চৌকস, সেটাও তার সামনে উল্লেখ না করাই ভালো। এটি করলে তার মনে নিজেকে নিয়ে ভুল ধারণা তৈরি হবে, সুপিরিওরিটি কমপ্লেক্সের শিকার হবে সে। এবং যে কোনো সময় ঘটে যেতে পারে বড় ধরণের দুর্ঘটনা।

৩. প্রিন্স/প্রিন্সেস/হিরো: সন্তানের প্রশংসা করে আপনি এ সব শব্দ কখনই বলবেন না। কাণে এতে তার মনে সুপিরিওরিটি কমপ্লেক্স জন্ম তো নেবেই। পাশাপাশি অন্য কেউ তার চেয়ে কোনো বিষয়ে এগিয়ে থাকলে সেখান থেকে জন্ম নেবে ঈর্ষা বা হীনম্মন্যতা। প্রতিযোগিতাকে আর স্বাভাবিকভাবে নিতে শিখবে না সে। এতে্আপনার শিমুটি প্রতিহিংসা পরায়ন হয়ে উঠতে পারে।

৪. বখাটে বা স্পয়েলড : আপনি যেভাবেই বলুন না কেনো আপনার সন্তান ভালোর জন্য বলুন আর খারাপের সমালোচনায় বলুন সব কথা সে শুনতে চাইবে না। এমনটা হলে আপনি তাকে সামান্য বকুনি তাকে দিতে পারেন। কিন্তু কথায় কথায় সে কতটা স্পয়েলড বা বখাটে ইত্যাদি উল্লেখ করা চলবে না। তাহলে তার মনে ওই ধারণা বদ্ধমূল হয়ে থাকবে সারা জীবনের জন্য, নিজেকে শুধরে নেওয়ার চেষ্টা সে ছেড়ে দেবে। এবং দিন দিন বেপথে চলে যাবার সম্ভাবনা প্রবল আকার ধারণ করতে পারে। সূত্র- নিউজ এইটিন

-জেডসি