ঢাকা, শুক্রবার ২১, জুন ২০২৪ ১৪:২২:২৯ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
মোদির আমন্ত্রণে আজ ভারত যাচ্ছেন প্রধানমন্ত্রী ঘুমন্ত অবস্থায় পাহাড়ধস, স্বামী-স্ত্রীর মৃত্যু ঈদের আমেজ শেষে ঢাকামুখী মানুষের চাপ সিলেটে বন্যায় বিপর্যস্ত জনজীবন আনারকন্যা ডরিনকে ডাকল ভারতের সিআইডি সিলেট ও ​​সুনামগঞ্জে অবনতি, আরও ৩ জেলায় বন্যার শঙ্কা

টিকটককে ৪ হাজার কোটি টাকা জরিমানা

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৯ পিএম, ১৬ সেপ্টেম্বর ২০২৩ শনিবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

ইউরোপীয় ইউনিয়নের ডেটা আইন লঙ্ঘনের অভিযোগে টিকটককে প্রায় ৪ হাজার ৩৬ কোটি টাকা জরিমানা করা হয়েছে।

শুক্রবার (১৫ সেপ্টেম্বর) গার্ডিয়ানের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

প্রতিবেদনে বলা হয়, টিকটকের বিরুদ্ধে দীর্ঘদিন ধরেই অ্যাপ ব্যবহারকারী শিশুদের তথ্য গোপন না রাখার অভিযোগ রয়েছে। এসব অভিযোগের প্রেক্ষিতে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে টিকটকের বিরুদ্ধে তদন্ত শুরু করে আইরিশ ডেটা প্রোটেকশন কমিশন। তদন্তে দেখা যায়, টিকটকের অ্যাপে যে ডিফল্ট সেটিং রাখা হয়েছে তাতে ১৩ থেকে ১৭ বছর বয়সী ব্যবহারকারীদের সঙ্গে খুব সহজেই যোগাযোগ করা সম্ভব হচ্ছে। যে কেউ সংশ্লিষ্ট অ্যাকাউন্টে প্রবেশ করে ফোন নম্বরসহ যাবতীয় তথ্য পেয়ে যাচ্ছেন। এমনকি ব্যবহারকারীদের গোপনীয় তথ্য চীনা প্রতিষ্ঠানগুলোকে সরবরাহের মতো গুরুতর প্রমাণও পান তদন্তকারীরা।

ইউরোপজুড়ে প্রায় সাড়ে ১৩ কোটি মানুষ টিকটক ব্যবহার করেন। বিপুল এই জনগোষ্ঠীর ব্যক্তিগত তথ্য সুরক্ষিত নয় বলে প্রমাণ হওয়ার পরই টিকটককে জরিমানা করা হয়। এর আগে, কখনও এত বিপুল অঙ্কের জরিমানার মুখে পড়েনি সংস্থাটি।

/////////