ঢাকা, সোমবার ০১, মার্চ ২০২১ ১৫:২৬:৩৮ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
আমরা চাই মানুষ বীমা সম্পর্কে আরো আস্থাশীল হোক: প্রধানমন্ত্রী অগ্নিঝরা মার্চের প্রথম দিন আজ মশক নিধনে ডিএনসিসির অভিযানে ১১ লাখ টাকা জরিমানা দেশে টিকা গ্রহণকারীর সংখ্যা ছাড়াল ৩১ লাখ মিয়ানমারে পুলিশের গুলিতে নারী শিক্ষকসহ নিহত ১৮

টোকিও অলিম্পিকে এবার নারী সভাপতি

ক্রীড়া ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ০২:০৯ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২১ রবিবার

ছবি: ইন্টারনেট

ছবি: ইন্টারনেট

করোনা পরিস্থিতি মোকাবেলায় অলিম্পিক আয়োজন নিয়ে বড় ধরনের চ্যালেঞ্জের মুখে টোকিও। তার মধ্যে নারী বিদ্বেষী মন্তব্যের কারণে ব্যাপক সমালোচনা হয় সদ্য পদত্যাগ করা আয়োজক কমিটির সভাপতি ইয়োশিরো মোরিকে নিয়ে। তবে সুখবর হচ্ছে নতুন সভাপতির নাম ঘোষণা করা হলো টোকিও অলিম্পিক কমিটির। জাপানের হয়ে সাতটি অলিম্পিকে অংশ নেয়া অ্যাথলেট সেইকো হাসিমোতোকে দেয়া হয়েছে এই গুরু দায়িত্ব।

৫৬ বছরের হাসিমোতো প্রথম নারী হিসেবে এই দায়িত্ব বুঝে নিলেন। আশি ও নম্বই দশকে স্পিড স্কেটার ও ট্র্যাক সাইকেলিস্ট হিসেবে একাধিকবার অলিম্পিকে অংশ নেন তিনি। ১৯৯২ অলিম্পিকে ১৫০০ মিটার স্কেটে ব্রোঞ্জও জিতেছিলেন তিনি।

বর্তমানে লিবারেল ডেমোক্রেটিক পার্টির পক্ষে পার্লামেন্টের উচ্চকক্ষের সদস্য হাসিমোতো। ২০১৯ সালের সেপ্টেম্বর থেকে অলিম্পিক ও প্যারালিম্পিক গেমস বিষয়ক মন্ত্রী হিসেবেও দায়িত্ব পালন করেছেন। যদিও নতুন দায়িত্ব বুঝে নিতে মন্ত্রীর হিসেবে পদত্যাগ করেছেন তিনি।

তার বদলে অলিম্পিক মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তামায়ো মুরাকায়ো। হাসিমোতোর ভবিষ্যৎ নিয়ে আশাবাদী বর্তমান প্রধানমন্ত্রী ইয়োশিহিদো সুগা।

এদিকে চলতি বছরের জুলাইয়ে অলিম্পিক আয়োজন সফল করতে দৃঢ় প্রতিজ্ঞ আয়োজকরা। প্রস্তুতিতে শতভাগ মনোযোগী কমিটি।

চলতি মাসে নারী বিদ্বেষী মন্তব্য করায় বিতর্কের মুখে পদত্যাগ করেন সাবেক প্রধানমন্ত্রী ও আয়োজক কমিটির সভাপতি ইয়োশিরো মোরি।

-জেডসি