ঢাকা, বুধবার ১৭, এপ্রিল ২০২৪ ১৭:৪৭:৪০ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
রাজধানীতে ফিরেছেন ২১ লাখেরও বেশি সিমধারী ভাসানটেকে আগুন: মায়ের পর মারা গেলেন মেয়েও ফরিদপুরে বাস ও পিকআপের মুখোমুখি সংঘর্ষ, নিহত ১১ রাজধানীতে ফিরছে মানুষ লক্ষ্মীপুরে ঘরে ঢুকে নারীকে কুপিয়ে হত্যা ইন্দোনেশিয়ায় ভূমিধসে ১৫ জনের মৃত্যু

পঞ্চগড়ে চাষ হচ্ছে সুপার ফুডখ্যাত কিনোয়া

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:২০ পিএম, ২৯ মার্চ ২০২৪ শুক্রবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

পঞ্চগড়ে সুপার ফুড চিয়া সিডের পর এবার বাণিজ্যিকভাবে চাষ হচ্ছে ‘কিনোয়া’। স্বাস্থ্য সম্মত পুষ্টি ও ঔষধি গুণ সমৃদ্ধ এই কিনোয়া চাষকে ঘিরে জেলার কৃষি অর্থনীতিতে নতুন সম্ভাবনা দ্বার উন্মোচিত হয়েছে। লাভজনক ফসল হওয়ায় এই চাষে আগ্রহী হচ্ছেন কৃষকরা।

ইউটিউবে দেখে ১২ বিঘা জমিতে দক্ষিণ আমেরিকান ঔষধি গুণসম্পন্ন কিনোয়ার চাষ করছেন অবসরপ্রাপ্ত সেনা সদস্য আমিনুর রহমান।
দক্ষিণ আমেরিকার আরেক ফসল চিয়া সিডের মতই ব্যবহার হয় কিনোয়ার বীজ। প্রতি বিঘা জমিতে কিনোয়া চাষে খরচ হয় ২০ টাকা, বীজ পাওয়া যায় ৬ থেকে ৭ মন। মানভেদে প্রতি কেজি কিনোয়া বীজ বিক্রি হয় ৬শ’ থেকে ১১শ’ টাকায়।

কিনোয়া চাষি আমিনুর রহমান জানান, প্রতি বিঘায় খরচ হয় ১৫ থেকে ২০ হাজার টাকা। যার প্রতি বিঘার ফসল বিক্রি হবে ৯০ থেকে এক লাখ টাকায়।

আমিনুরের সফলতা দেখে এই বিদেশি ফসল চাষে আগ্রহী হয়ে উঠছেন এলাকার অনেক কৃষক। প্রতিদিন তারা দেখতে আসছেন আমিনুরের জমি, এরই মধ্যে কিনোয়া চাষ শুরু করেছেন আরও দু’জন।

স্থানীয় কৃষি কর্মকর্তা জানান, পঞ্চগড়ের মাটি ও আবহাওয়া কিনোয়া ও চিয়া সিডের মত সুপার ফুড চাষের উপযোগী। এই ফসল চাষ লাভজনক হওয়ায় নতুন চাষিদের পরামর্শ দিচ্ছে কৃষি বিভাগ।

পঞ্চগড়ের কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আব্দুল মতিন বলেন, কৃষকরা প্রতি বিঘায় এক থেকে দেড় লাখ টাকাও আয় করছে। আমরা তাদের সহায়তা করছি।