ঢাকা, রবিবার ১৯, মে ২০২৪ ৯:৩৯:৩৬ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
ফের অস্থির ডিমের বাজার এক সপ্তাহ পরে বাজারে আসবে দিনাজপুরের লিচু ভিসা অনিশ্চয়তায় ৪ হাজারের বেশি হজযাত্রী রাজধানীতে কক্সবাজার এক্সপ্রেসের বগি বিচ্ছিন্ন সৌদি আরবে বাংলাদেশি হজযাত্রীর মৃত্যু ঢাকায় গুঁড়ি গুঁড়ি বৃষ্টি, জনজীবনে স্বস্তি

নিজের এআই ছবি তৈরি করবেন যেভাবে

প্রযুক্তি ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১২:০৭ পিএম, ১৮ অক্টোবর ২০২৩ বুধবার

সংগৃহীত ছবি

সংগৃহীত ছবি

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজের এআই ছবি শেয়ার করার হিড়িক লেগেছে। বলা যায় এটা ট্রেন্ডিং হয়ে দাঁড়িয়েছে। এজন্য বিভিন্ন প্ল্যাটফর্মে ভিড় করছেন তরুণ প্রজন্ম। কিন্তু কোন ঠিকানায় গেলে এআই ছবি বানানো যাবে তা জানা নেই অনেকেরই। সেই কাজ সহজ করতে নতুন ফিচার আনল গুগল। সার্চ ইঞ্জিনে শুরু হয়েছে এই সুবিধা। কী ভাবে তা ব্যবহার করবেন জেনে নিন।

গুগলে কীভাবে বানাবেন এআই ছবি? 

এই ছবি বানানোর চেষ্টা চালাচ্ছেন, কিন্তু কোন প্ল্যাটফর্ম থেকে বানাতে হবে তা জানা নেই। আসলে সাম্প্রতিক সময়ে কৃত্রিম বুদ্ধিমত্তা চালিত অনলাইন প্ল্যাটফর্মগুলো এই ছবি তৈরি করা যাচ্ছে। আর সেই সব ছবি ব্যাপক পরিমাণে ভাইরাল হচ্ছে সোশ্যাল মিডিয়ায়। মূলত, সাধারণ ছবির থেকে অনেকটাই আলাদা হয় এআই ছবি।

আকর্ষণীয় হওয়ার পাশাপাশি নিজের ভাবনা অনুযায়ী বানানো যায় ছবিগুলো। সেই সুযোগ দিতে সম্প্রতি নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে গুগল। কোম্পানির পক্ষ থেকে নয়া সার্চ জেনারেটিভ এক্সপিরিয়েন্স (এসজিইE) ফিচার আনা হয়েছে।

এই সুবিধা প্রথম শুরু করে মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনের দালে-ই-৩। এটি তৈরি করেছে চ্যাটজিপিটি নির্মাতা ওপেনএআই। এবার তাদের টেক্কা দিতে একই সুবিধা দেবে গুগল। এছাড়াও এই ফিচারের মাধ্যমে ড্রাফট লিখতে পারবেন ইউজাররা। সেই ড্রাফটের টোনও বদল করতে পারবেন।

ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, আমরা অনেকদিন ধরেই জেনারেটিভ এআই নিয়ে অনুসন্ধান চালিয়ে যাচ্ছি। আমরা নতুন পদ্ধতি পরীক্ষা করা শুরু করেছি। যেখানে সার্চ ছাড়াও আপনি ছবি তৈরি করতে পারবেন এবং ড্রাফট তৈরি করতে পারবেন।

কীভাবে বানাবেন এআই ছবি?

এই ছবি বানানোর জন্য ইউজারকে আলাদা করে কিছু করতে হবে না। শুধু লিখতে হবে প্রম্পট, অর্থাৎ কেউ যদি গুগলের ওই টুলে গিয়ে সার্চ করেন, খাবার সহ একজন শেফ-এর ছবি এঁকে দিন, তাহলে গুগল চারটি জেনারেটিভ ইমেজ তুলে ধরবে।

এর মধ্যে যেকোনো একটি ছবিতে ট্যাপ করলে জেনারেটিভ এআই প্রম্পটের বিস্তারিত বর্ণনা দেখাবে। আপাতত এই পরিষেবা ইংরেজি ভাষাতেই পাওয়া যাবে। মার্কিন যুক্তরাষ্ট্রের ইউজারদের জন্য প্রাথমিক ভাবে চালু করা হয়েছে এই সুবিধা। এই টুল ব্যবহার করার জন্য বয়স থাকতে হবে ১৮ বছর বা তার বেশি।

এই ফিচার ছাড়াও আগামী দিনে ‘অ্যাবাউট দিস ইমেজ’ নামের একটি টুল আনছে গুগল। যেখানে ওই ছবি কনটেক্সট বা কোন বিষয়ের উপর নির্ভর করে তৈরি করা হয়েছে। পাশাপাশি ছবিটির বিশ্বাসযোগ্যতা কতটা তা সামনে রাখবে গুগল।

গুগল সার্চ ইঞ্জিনের এই এআই জেনারেটিভ টুল আগামী দিনে সকলের জন্য উন্মুক্ত এবং বিনামূল্য করা হতে পারে বলে শোনা যাচ্ছে। পাশাপাশি এই প্ল্যাটফর্মে থাকবে নির্দিষ্ট নিয়ম। যা মেনে চলতে হবে ইউজারদের। কোনও রাষ্ট্র বিরোধী ছবি তৈরি করা যাবে না এখানে।