ঢাকা, শনিবার ২০, এপ্রিল ২০২৪ ২:১৮:২০ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
হাসপাতালের কার্ডিয়াক আইসিইউ পুড়ে ছাই, রক্ষা পেল ৭ শিশু সবজির বাজার চড়া, কমেনি মুরগির দাম সারা দেশে তিন দিনের হিট অ্যালার্ট জারি কৃষক লীগ নেতাদের গণভবনের শাক-সবজি উপহার দিলেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় তাপমাত্রা ৪১ দশমিক ৫ ডিগ্রি, হিট এলার্ট জারি শিশু হাসপাতালের আগুন সম্পূর্ণ নিভেছে

ফোল্ডেবল পিক্সেল ফোন আসছে আগামী বছর

অনলাইন ডেস্ক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১১:০৬ এএম, ২২ নভেম্বর ২০২২ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

গুগলও তাদের ফোল্ডেবল পিক্সেল ফোন আনার জন্য কয়েকবার চেষ্টা চালালেও সেগুলো সফলতার মুখ দেখেনি। শোনা যাচ্ছে, আগামী বছর হয়তো প্রথমবারের মতো ফোল্ডেবল পিক্সেল বাজারে আসবে। খবর গিজচায়না।
স্যামসাং যখন প্রথম তাদের গ্যালাক্সি ফোল্ড ডিভাইস বাজারে আনে তখন সেটি চারদিকে শোরগোল তৈরি করে। দক্ষিণ কোরিয়ার প্রযুক্তি জায়ান্টটির দেখাদেখি এরপর অন্যান্য উৎপাদনকারী প্রতিষ্ঠানও ভাঁজযোগ্য ডিভাইসে ঝুঁকতে থাকে। এরই মধ্যে হুয়াওয়ে, অপো, মটোরোলা, শাওমিসহ একাধিক প্রতিষ্ঠান ফোল্ডেবল ডিভাইস এনেছে।

কয়েক বছর ধরে গুঞ্জন চলছে, অ্যাপল ও গুগল তাদের ভাঁজযোগ্য ডিভাইস নিয়ে আসবে। গুগলের পিক্সেল ডিভাইস বাজারে আসার বিষয়টি আরো দৃঢ় হতে থাকে। তবে ডিভাইস তৈরি করে ফোল্ডেবলের বাজারে আসার আগে সার্চ ইঞ্জিন জায়ান্টটি প্রথমত সফটওয়্যার উন্নয়নের বিষয়ে কাজ করেছে, যার প্রকৃষ্ট উদাহরণ কয়েক মাস আগে উন্মোচন করা অ্যানড্রয়েড ১২এল।

দীর্ঘ সময় ধরে অ্যান্ড্রয়েড ট্যাবলেট ও স্মার্টফোনে একই অপারেটিং সিস্টেম ব্যবহার হয়ে আসছিল। তবে বড় ডিসপ্লের ডিভাইসগুলোর জন্য মূলত অ্যান্ড্রয়েড ১২এল তৈরি করে গুগল। পিক্সেল ফোল্ড ডিভাইসে গুগলের সর্বাধুনিক টেনসর জি২ চিপসেট ব্যবহার করা হতে পারে।

অন্যান্য সূত্রে ডিভাইসের ক্যামেরা-সংক্রান্ত তথ্য জানা গিয়েছে। এতে সনির আইএমএক্স৭৮৭ সেন্সরযুক্ত ৬৪ মেগাপিক্সেলের ক্যামেরা থাকতে পারে। গুঞ্জন সত্য হলে পিক্সেল ৬ ও ৭-এর তুলনায় এর ক্যামেরা উন্নত হবে। তবে গুগলের পক্ষ থেকে এখনও ফোল্ডেবল ডিভাইসের বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানানো হয়নি।