ঢাকা, বৃহস্পতিবার ২৫, এপ্রিল ২০২৪ ৫:২৭:৪১ এএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করার বিল সিনেটে পাস ২৪ ঘণ্টার ব্যবধানে ফের কমল স্বর্ণের দাম মক্কা ও মদিনায় তুমুল বৃষ্টির শঙ্কা খালেদার গ্যাটকো মামলায় চার্জগঠনের শুনানি পেছাল কুড়িগ্রামে তাপদাহ: বৃষ্টির জন্য নামাজ আদায় থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা

ঢাবির ‘খ’ ইউনিটের পরীক্ষা শেষ

| উইমেননিউজ২৪

প্রকাশিত : ০৭:৪৯ পিএম, ২ অক্টোবর ২০২১ শনিবার

ফাইল ছবি

ফাইল ছবি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের খ ইউনিটের ভর্তি পরীক্ষা শনিবার সকাল ১১টা থেকে শুরু হয়ে দুপুর সাড়ে বারোটায় শেষ হয়েছে। নির্দেশিকা অনুযায়ী পরীক্ষার এক ঘণ্টা পূর্বে হলে প্রবেশে করেন শিক্ষার্থীরা। কোর্টের রায়ের ভিত্তিতে কারাগারে ১ জন ভর্তি-ইচ্ছুক শিক্ষার্থীর পরীক্ষা নিয়েছেন ঢাবি কতৃপক্ষ।

হাজী দানেশ বিশ্ববিদ্যালয়ের ৫ শিক্ষার্থীর বহিষ্কারাদেশ প্রত্যাহার
কারাগারে শিক্ষার্থীর পরীক্ষার বিষয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রোক্টর অধ্যাপক ড. একেএম গোলাম রাব্বানী বলেন, আমাদের ভর্তি-ইচ্ছুক একজন শিক্ষার্থী রাজধানীর কেরানীগঞ্জ কারাগারে ছিল। তার আবেদনের ভিত্তিতে তার পরীক্ষা নেয়ার জন্য প্রোক্টরিয়াল টিমের একজন সদস্যসহ দু'জন শিক্ষকের একটি টিম কারাগারে পাঠিয়ে পরীক্ষা নেয়ার ব্যবস্থা করেছি।

মহামারী করোনার কারণে শিক্ষার্থীদের কষ্ট লাঘব এবং ব্যায় কমাতে এবার ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের আটটি বিভাগীয় শহরের আট বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এ পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

৬০ নম্বরের বহুনির্বাচনী, ৪০ নম্বরের লিখিতসহ মোট ১০০ নম্বরের এই পরীক্ষা সকাল ১১ টায় শুরু হয়ে শেষ হয় সাড়ে ১২টায়। এবছর 'খ' ইউনিটে ২৩৭৮টি আসনের বিপরীতে আবেদন করেছে ৪৭ হাজার ৬৩২ জন শিক্ষার্থী। প্রতি আসনের বিপরীতে লড়ছেন ২০ দশমিক ০৩ জন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরিক্ষায় সবচেয়ে কম আবেদন পড়েছে 'খ' ইউনিটে। রাজধানীতে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাড়াও ঢাকার বাইরে রংপুরে ২টি, খুলনা, ময়মনসিংহ, চট্রগ্রাম, রাজশাহী, বরিশাল ও সিলেটে একটি করে মোট ৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

দুপুর সাড়ে এগারোটায় কলাভবন পরিক্ষার কেন্দ্র পরিদর্শনে আসেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, প্রো-ভাইস চ্যান্সেলর (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষার সমন্বয়কারী অধ্যাপক ড. আবু মোহাম্মদ দেলোয়ার হোসেনসহ সংশ্লিষ্টরা কার্জন হল পরীক্ষা কেন্দ্রসহ বিভিন্ন কেন্দ্র পরিদর্শন করেন।

এসময় পরীক্ষায় শিক্ষার্থীদের সাথে বহুজন না এসে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে চলার আহবান জানান ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো আখতারুজ্জামান।

তিনি বলেন, এটি অনেক সময় অনেক ধরণের ঝুকি বাড়ায়, আমরা গতকালকেও সকলকে অনুরোধ করেছিলাম যাতে শিক্ষার্থীদের সাথে বহুজন না আসে।

এতে খুব বড় আকারের ভিড় হয় যা কোন ক্রমেই স্বাস্থ্যরক্ষা দিতে অনুকূল নয়। যারা বিবেকবান মানুষ স্বাস্থ্য সচেতন তাদের এই বিষয়টি বোঝা উচিত। আমরা প্রত্যাশা রাখবো যেন সামনের পরীক্ষাগুলোতে যেন অভিভাবকরা বেশি না আসেন। প্রশ্নপত্রের মান নিয়ে সন্তোষ প্রকাশ করেছেন শিক্ষার্থীরা বলে জানান উপাচার্য।

তিনি আরও বলেন, প্রথমবারের মতো এবার ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়াও দেশের বিভাগীয় সাতটি বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষা হচ্ছে। আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দু’টি কেন্দ্র পরিদর্শন করেছি এবং বাকি বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের সাথে আমার কথা হয়েছে, সেখানকার উপাচার্য, ডীনবৃন্দ, ফোকাল পয়েন্ট পরিক্ষাটি পরিচালনা করছেন।

যোকোনো জালিয়াতি পক্ষের বিরুদ্ধে আইনশৃঙ্খলা বাহিনীসহ গোয়েন্দা সংস্থা খুবেই তৎপর। কেউ জালিয়াতি করলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।