ঢাকা, বৃহস্পতিবার ২৮, মার্চ ২০২৪ ২১:১৪:৫৭ পিএম

First woman affairs online newspaper of Bangladesh : Since 2012

Equality for all
Amin Jewellers Ltd. Gold & Diamond
শিরোনাম
বিশ্বে প্রতিদিন খাবার নষ্ট হয় ১০০ কোটি জনের বাসায় পর্যবেক্ষণে থাকবেন খালেদা জিয়া ট্রেনে ঈদযাত্রা: ৭ এপ্রিলের অগ্রিম টিকিট বিক্রি শুরু গাজায় নিহত বেড়ে ৩২ হাজার ৪৯০ অ্যানেস্থেসিয়ার ওষুধ বদলানোর নির্দেশ স্বাস্থ্য মন্ত্রণালয়ের ঈদ কেনাকাটায় ক্রেতা বাড়ছে ব্র্যান্ড শপে বাঁচানো গেল না সোনিয়াকেও, শেষ হয়ে গেল পুরো পরিবার

দেড় বছর পর খুলছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের হল

নিজস্ব প্রতিবেদক | উইমেননিউজ২৪

প্রকাশিত : ১০:৩২ এএম, ৫ অক্টোবর ২০২১ মঙ্গলবার

ফাইল ছবি

ফাইল ছবি

দীর্ঘ ১৮ মাস পর আজ মঙ্গলবার সকাল আট টায় অনার্স শেষ বর্ষ ও মাস্টার্সের শিক্ষার্থীদের জন্য খুলে দেয়া হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। এর আগে গত ২৬ সেপ্টেম্বর গ্রন্থাগার ও বিভাগ-ইনস্টিটিউটের সেমিনার খুলে দেয়া হয়।
করোনা সংক্রমণ রোধে ২০২০ সালের ১৮ মার্চ থেকে বন্ধ ঘোষণা করা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল। সর্বশেষ গত ১৮ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম সিন্ডিকেট স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয়ের হলগুলো খুলে দেয়ার সিদ্ধান্ত নেয়।

এতে যেসব শিক্ষার্থী অন্তত কোভিড-১৯ এর প্রথম ডোজ টিকা নিয়েছেন, তারা স্বাস্থ্যবিধি মেনে টিকা গ্রহণের কার্ড/সনদ এবং বিশ্ববিদ্যালয়ের বৈধ পরিচয়পত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দেখিয়ে হলে উঠতে পারবেন।

থাকছেনা গণরুম

দীর্ঘদিন ধরে টিকে থাকা ‘গণরুম-সংস্কৃতি’ থেকে বের হয়ে আসার উদ্যোগ গ্রহণ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গণরুমগুলোতে বসানো হয়েছে বেড। পাশাপাশি করোনা পরিস্থিতির কারণে বন্ধ থাকা ক্লাস-পরীক্ষার ক্ষতি পুষিয়ে নিতে এবং ক্যাম্পাস খোলার পর শিক্ষার্থীরা কীভাবে চলাচল করবে তার দিকনির্দেশনার জন্য প্রণয়ন করা হয়েছে নীতিমালা।

অছাত্রদের বিরুদ্ধে 'জিরো টরালেন্স' ঘোষণা করা হয়েছে। নীতিমালার আলোকে মাস্টার্স উত্তীর্ণ কোন শিক্ষার্থী আর হলে থাকতে পারবে না। হলে কোন কোন শিক্ষার্থী উঠবে আর কোন কোন শিক্ষার্থীকে বের করে দেয়া হবে তার একটি তালিকাও প্রণয়ন করেছে হল কতৃপক্ষ।

মানতে হবে যেসব নির্দেশনা

ঢাকা বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার, আবাসিক হল, ক্যান্টিনসহ অন্যান্য স্থাপনা শিক্ষার্থীদের জন্য খুলে দেয়াকে সামনে রেখে ঢাকা বিশ্ববিদ্যালয়ে কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে করণীয় সংক্রান্ত মানসম্মত পরিচালনা পদ্ধতি বা Standard Operating Procedures (SOP) প্রণয়ন করেছে।

বিধিমালা অনুযায়ী কক্ষের বাইরে আসলে সকলকে বাধ্যতামূলকভাবে নিয়মিত ও সার্বক্ষণিক সঠিক নিয়মে নাক-মুখ ঢেকে মাস্ক পরিধান করতে হবে এবং সাবান দিয়ে হাত ধোয়ার ব্যবস্থা করতে হবে।

স্বাস্থ্যবিধি অনুযায়ী পরস্পরের কাছ থেকে কমপক্ষে ১ মিটার (৩ ফুট) শারীরিক দূরত্ব বজায় রাখতে হবে। কোনো কক্ষের মেঝেতে শোয়া যাবে না, এক বিছানায় একাধিক ব্যক্তি শোয়া যাবে না। কেবলমাত্র আবাসিক ও ধৈতাবাসিক শিক্ষার্থীরা হলে অবস্থান করতে পারবে। কোনো বহিরাগত বা বাহির থেকে আসা কাউকে কক্ষে অবস্থান করতে দেয়া যাবে না।

শিক্ষার্থীদের নিজ কক্ষের প্রয়োজনীয় আশপাশ সবসময় নিজ দায়িত্বে পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে হবে এবং এক্ষেত্রে হল প্রশাসন সহযোগিতা প্রদান করবে।

হল ডাইনিং, ক্যান্টিন, মেস, দোকান, সেলুন, টিভিরুম, অডিটোরিয়াম, টিকিম, অতিথিকক্ষ, পাঠাগার, মসজিদ ও উপাসনালয়ে ভিড় করা যাবে না। উক্ত স্থানসমূহে শারীরিক ও সামাজিক দূরত্ব বিধি অনুসরণ এবং মাস্ক ব্যবহার করতে হবে। ডাইনিং-এ পালাক্রমে খাবার খেতে হবে। পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত অতিথিকক্ষে শিক্ষার্থীদের সমাবেশ বন্ধ রাখতে হবে।

ক্যান্টিনে একই সময়ে কর্মীদের সংখ্যা সীমিত করতে ১০-১৫ মিনিটের ব্যবধানসহ শিফট পরিচালনা করতে হবে। স্বাস্থ্য ঝুঁকি এড়াতে ব্যবহৃত ছুরি-চামচ, খাবারপাত্র, কাপ ইত্যাদি পুনঃব্যবহারের পূর্বে ডিটারজেন্ট দিয়ে যথাযথভাবে পরিষ্কার করতে হবে।

প্রত্যেকবার ব্যবহারের পূর্বে খাবারের টেবিলসহ অন্যান্য আসবাবপত্রসমূহ জীবানু মুক্ত করতে হবে। কর্মকর্তা ও কর্মচারীদের সর্বক্ষণ পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে। দরজা এবং জানালা খোলা রেখে বায়ু চলাচলের ব্যবস্থা নিশ্চিত করতে হবে। জীবাণুমুক্ত করতে হবে।